• 'নবান্ন অভিযান কর্মসূচি অবৈধ, সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে ফাঁদ পাতা হচ্ছে'
    হিন্দুস্তান টাইমস | ২৬ আগস্ট ২০২৪
  • মঙ্গলবার ছাত্র সমাজের ডাকে নবান্ন অভিযানকে বেআইনি বলে ঘোষণা করল পুলিশ। সোমবার এক সাংবাদিক বৈঠকে এই কর্মসূচিকে অবৈধ ঘোষণা করেন এডিজি আইনশৃঙ্খলা মনোজ ভার্মা ও এডিজি দক্ষিণবঙ্গ সুপ্রতীম সরকার। তাঁদের দাবি, এই কর্মসূচির কোনও অনুমতি নেওয়া হয়নি। কর্মসূচির ঘোষণা যারা করেছিলেন তাদের কাছ থেকে আইনানুগ সহযোগিতা চেয়েও পাওয়া যায়নি।

    পুলিশের দাবি, মঙ্গলবার পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের নামে যে নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছে ওই নামে কোনও সংগঠন নেই। সংগঠনটি এবিভিপির মুখোশ বলেও প্রমাণ করার চেষ্টা করেন তাঁরা। এমনকী সংগঠনের এক নেতা রবিবার কলকাতার একটি পাঁচতারা হোটেলে এক রাজনৈতিক নেতার সঙ্গে দেখা করেছেন বলেও দাবি করা হয়।

    পুলিশের তরফে জানানো হয়েছে, মঙ্গলবারের নবান্ন অভিযানকে বেআইনি বলে ঘোষণা করা হয়েছে। সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে সাধারণ মানুষকে ফাঁদে ফেলতে চাইছে কিছু রাজনৈতিক দল। যারা এই কর্মসূচির ডাক দিয়েছিলেন তাদের সঙ্গে যোগাযোগ করে কত মানুষ কতগুলি গাড়িতে করে কর্মসূচিতে যোগদান করতে পারেন তার তথ্য চেয়েছিলেন হাওড়ার পুলিশ সুপার। তার কোনও জাবাব আসেনি। এমনকী এই কর্মসূচিকে কেন্দ্র করে হিংসা ছড়ানোর চেষ্টা হতে পারে বলে গোপন খবর রয়েছে বলে দাবি করেন পুলিশকর্তারা।

    সঙ্গে সুপ্রতীম সরকার বলেন, মঙ্গলবারের নেট পরীক্ষায় পরীক্ষার্থীদের দুর্ভোগ এড়াতে পুলিশ তৎপর থাকবে। বিশেষ গাড়ির ব্যবস্থা থাকবে। সঙ্গে তাঁর দাবি, আরজি কর মেডিক্যালের ঘটনার শান্তিপূর্ণ প্রতিবাদে রাষ্ট্রশক্তি প্রয়োগ করা যাবে না বলে সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে তার অপব্যাখ্যা হচ্ছে। শান্তি শৃঙ্খরা রক্ষায় রাজ্যকে তার ক্ষমতা ব্যবহারে আদালত কোথাও বিধিনিষেধ আরোপ করেনি বলে দাবি করেন তিনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)