• নবান্নে ত্রিস্তরীয় নিরাপত্তা, থাকছে RAF-জলকামান; মঙ্গলবার কলকাতা সচল রাখতে কী কী ব্যবস্থা ?
    আজ তক | ২৭ আগস্ট ২০২৪
  • নবান্ন অভিযানের দিন কোনওরকম অশান্তি এড়াতে আগেভাগে প্রস্তুত কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে খবর, ২৭ অগাস্ট ৬ হাজারেরও বেশি পুলিশকর্মী মোতায়েন করা হবে। মোট ১৯টি পয়েন্টে থাকবে ব্যারিকেড। উল্লেখ্য, বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ৫টি অ্যালুমিনিয়াম ব্যারিকেড করা হয়েছে। 

    ঠিক কীভাবে প্রস্তুতি নিয়েছে পুলিশ?

    ১. নবান্নের জন্য ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা থাকছে। ঘিরে রাখবে কলকাতা পুলিশ এবং হাওড়া সিটি পুলিশ। 

    ২. অতিরিক্ত সিপি পদের কলকাতা পুলিশের একজন আধিকারিক পুরো আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকবেন।

    ৩. জয়েন্ট সিপি এবং ডিসিপি পদের আধিকারিকরা হাওড়া ব্রিজ, হেস্টিংস এবং হুগলি সেতুর মতো প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টের দায়িত্বে থাকবেন। সেই সঙ্গে হাওড়া ময়দান এবং শিবপুর রোড, হাওড়া ব্রিজেরও উপরেও পুলিশের নজর থাকবে। 

    ৪.  যেকোনও অশান্তি নিয়ন্ত্রণে করতে কমব্যাট ফোর্স, ব়্যাফ, কিউআরটি, এইচআরএফএস, জলকামান প্রস্তুত থাকবে।

    কলকাতা পুলিশ নবান্ন অভিযানের সংগঠককে মেল ​​করেছে। এর মাধ্যমে যাঁরা সেই সমাবেশের নেতৃত্ব দেবেন, কত লোক জড়ো হবে, কোথা থেকে এবং কত জন সমাবেশে আসবে, রুট কী হবে ইত্যাদি জানতে চাওয়া হয়েছে। 

    তবে পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত আয়োজকদের কাছ থেকে সেই বিষয়ে কোনও উত্তর মেলেনি। উল্লেখ্য, কলকাতার কলেজ স্কোয়ারেও বিশেষ ব্যবস্থা থাকবে। সেখানে বিপুল সংখ্যক মানুষ জড়ো হতে পারেন বলে পুলিশের কাছে তথ্য রয়েছে। এর পাশাপাশি সাঁতরাগাছি থেকে রুটের দিকেও নজর রাখা হবে।ট্রাফিকের জন্যও প্রস্তুতি তুঙ্গে

    বিদ্যাসাগর সেতু এবং সেতুর র‌্যাম্প(ব্রিজে ওঠার রাস্তা), খিদিরপুর রোড, তারাতলা রোড, গার্ডেনরিচ রোড, হাইড রোড, কোল বার্থ রোড, রিমাউন্ট রোড এবং যে সমস্ত রাস্তা এই প্রধান সড়কগুলিকে সংযুক্ত করে এবং কলকাতার পশ্চিম অংশ সহ কলকাতা ডক, পোর্ট সিস্টেমে বাড়তি নজরদারি রাখবে ট্রাফিক পুলিশ।

    জওহরলাল নেহেরু রোড, আরআর অ্যাভিনিউ, রেড রোড, নিউ রোড, ডাফরিন রোড, মেয়ো রোড, আউটরাম রোড, খিদিরপুর রোড, কুইন্সওয়ে, ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ, ক্যাথেড্রাল রোড, এজেসি বোস রোড, এসএন ব্যানার্জি রোড, ওল্ড কোর্ট হাউস স্ট্রিট, কাউন্সিল হাউস স্ট্রিট, কিংসওয়ে, সেন্ট জর্জেস গেট রোড, স্ট্র্যান্ড রোড, এমজি রোড, স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোড, কে কে টেগোর স্ট্রিট, কালাকার স্ট্রিট, ব্রেবোর্ন রোড এবং হাওড়া ব্রিজে পণ্যবাহী যানবাহন এবং অন্যান্য যানবাহন প্রয়োজন অনুযায়ী অন্য রাস্তায় 'রিরুট' করতে পারে ট্রাফিক পুলিশ। 
  • Link to this news (আজ তক)