• দোষ কবুল করেছে সঞ্জয়, তবু কীভাবে উকিল পেল? আইনজীবী কবিতা সরকার কে?
    আজ তক | ২৭ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেফতার আগেই করা হয়েছে। প্রধান অভিযুক্ত সঞ্জয় রায় এখন সিবিআই হেফাজতে। তাকে ফাঁসি দেওয়ার দাবি উঠেছে। এদিকে সঞ্জয় রায়ের আইনজীবী হিসেবে কবিতা সরকারকে নিয়োগ করেছে কলকাতার শিয়ালদা আদালত।

    সঞ্জয় রায়ের বিরুদ্ধে ৯ আগস্ট রাতে একজন শিক্ষানবিশ মহিলা চিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগ রয়েছে। তার পলিগ্রাফ টেস্টও করা হয়েছে, যাতে সে অপরাধের কথা স্বীকারও করেছে। শিক্ষানবিশ চিকিৎসকের সঙ্গে নিষ্ঠুরতার সব সীমা ছাড়িয়ে গিয়েছিল সঞ্জয়। গত ৯ অগাস্ট  সকালে হাসপাতালের সেমিনার হলে ওই শিক্ষানবিশ চিকিৎসকের দেহ  পাওয়া যায়। সঞ্জয়কে ফাঁসি দেওয়ার দাবি উঠেছে। তবে তার আইনজীবী কবিতা সরকার বলছেন যে সঞ্জয় নিজেই চেয়েছিলেন তার পলিগ্রাফ পরীক্ষা করা হোক যাতে সত্য বেরিয়ে আসে। নিজেকে নির্দোষ দাবি করছেন সঞ্জয়।

    কবিতা সরকার জানান, সঞ্জয় যখন পলিগ্রাফ পরীক্ষার জন্য সম্মতি দিয়েছিলেন তখন তিনি (কবিতা সরকার)  সেখানে উপস্থিত ছিলেন। সঞ্জয় স্বেচ্ছায় সম্মতি দিয়েছিলেন এবং পরীক্ষার সময় কী ঘটবে তাও তিনি তাকে ব্যাখ্যা করেছিলেন। সঞ্জয় পলিগ্রাফ টেস্টে রাজি হয়েছেন কারণ তিনি অভিযোগের কারণে মানসিক চাপে রয়েছেন এবং এই পরীক্ষার মাধ্যমে সত্য বেরিয়ে আসুক তা তিনি  চান। কিন্তু কে এই কবিতা সরকার? আর ধর্ষণ ও খুনের মতো জঘন্য অপরাধে অভিযুক্ত ব্যক্তিরাও আইনজীবী পায় কেন? 

    কবিতা সরকার কে?
    কবিতা সরকার ২৫ বছর ধরে আইন  নিয়ে অনুশীলন করছেন। তিনি আলিপুর কোর্ট থেকে তার কর্মজীবন শুরু করেন, যেখানে তিনি দেওয়ানী মামলা লড়তেন। এরপর তিনি সাউথ এশিয়ান লিগ্যাল সার্ভিস অ্যাসোসিয়েশনে (SALSA) যোগ দেন এবং ফৌজদারি মামলা লড়তে শুরু করেন। তিনি ২০২৩ সালের জুন মাসে শিয়ালদা আদালতে রয়েছেন।  সঞ্জয় রায়ের মামলা লড়ার প্রশ্নে কবিতা সরকার একটি ইংরেজি সংবাদপত্রকে বলেন, প্রত্যেকেরই ন্যায্য বিচারের অধিকার রয়েছে, তারা অভিযুক্ত হলেও এই সুবিধা পাবেন। তিনি স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, মামলা লড়া তার কাজ। তিনি বলেন, একজন লিগ্যাল এইড আইনজীবী হিসেবে আমি অন্যান্য মামলার মতো আইন অনুযায়ী আমার দায়িত্ব পালন করে যাবো। প্রতিবেদনে বলা হয়েছে, কবিতা সরকার হুগলির মহসিন কলেজ থেকে আইনের ডিগ্রি নিয়েছিলেন। কবিতা সরকার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে এবং যাবজ্জীবন কারাদণ্ডকে কঠোরতম শাস্তি বলে মনে করেন।

    জঘন্য অপরাধে অভিযুক্ত ব্যক্তির আইনজীবী থাকবে কেন?
    বলা হচ্ছে, কোন  আইনজীবী সঞ্জয় রায়ের মামলা লড়তে প্রস্তুত ছিলেন না। এরপরই শিয়ালদা আদালত কবিতা সরকারকে তাঁর আইনজীবী হিসেবে নিয়োগ করে। কবিতা সরকার শিয়ালদা আদালতে রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের একমাত্র আইনজীবী, তাই তিনি এই মামলাটি পেয়েছেন।  ভারতের সংবিধান সকল নাগরিককে ন্যায্য বিচার ও ন্যায়বিচারের অধিকার দেয়। এটি সংবিধানের 39A অনুচ্ছেদে উল্লেখ আছে। অনুচ্ছেদ 39A বলে যে রাষ্ট্র এমন একটি ব্যবস্থা তৈরি করবে যাতে সবাই সমান সুযোগের ভিত্তিতে ন্যায়বিচার পেতে পারে। আর্থিক সীমাবদ্ধতা বা অন্য কোনো কারণে কোনো নাগরিক যেন ন্যায়বিচার পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত না হয়। এ জন্য সরকার বিনামূল্যে আইনি সহায়তার ব্যবস্থা করবে।

    সকল নাগরিকের সুষ্ঠু শুনানির অধিকার রয়েছে, এর জন্য কেন্দ্রীয় সরকার জাতীয় স্তরে আইনি পরিষেবা কর্তৃপক্ষ এবং রাজ্য স্তরে রাজ্য সরকার আইনি পরিষেবা অথরিটি তৈরি করে। যখন কোনো আসামি বা কোনো ব্যক্তি আইনি খরচ বহন করতে অক্ষম হন বা আইনজীবীরা তার মামলা লড়তে অস্বীকৃতি জানান, তখন আদালত তার প্রতিনিধিত্ব করার জন্য আইনি সেবা কর্তৃপক্ষ থেকে একজন আইনজীবী নিয়োগ করেন।

    আইনজীবী পেয়েছিলেন কাসাভও
    ২০০৮  সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে একটি জঙ্গি হামলা ঘটেছিল। এই হামলায় বাকি সব জঙ্গি নিহত হয়। যেখানে আজমল কাসাভ জীবিত ধরা পড়ে। আইনজীবীরা  আজমল কাসাভের মামলা লড়তে অস্বীকার করেছিলেন। এর পরে আমিন সোলকার এবং ফারহানা শাহকে মহারাষ্ট্র আইনি পরিষেবা কর্তৃপক্ষ তার আইনজীবী হিসাবে নিযুক্ত করেছিল। বোম্বে হাইকোর্ট কাসাভকে মৃত্যুদণ্ড দেয়। ২১ নভেম্বর ২০১২ তারিখে পুনের ইয়েরওয়াদা জেলে তাকে ফাঁসি দেওয়া হয়। একইভাবে, এপি সিং ২০১২ সালের নির্ভয়া মামলার দোষীদের মামলা লড়েছিলেন। নিম্ন আদালত থেকে সুপ্রিম কোর্টে যুক্তি পেশ করেছিলেন এপি সিং। নির্ভয়ার চার অভিযুক্ত – মুকেশ, বিনয়, অক্ষয় এবং পবনকে ২০২০ সালের মার্চ মাসে ফাঁসি দেওয়া হয়েছিল।
  • Link to this news (আজ তক)