• '৫০ দিনের মধ্যে শাস্তি, ধর্ষণ বিরোধী আইন', আরজি কর আন্দোলনের মধ্যে সওয়াল অভিষেকের
    আজ তক | ২৭ আগস্ট ২০২৪
  • ধর্ষণে দোষীদের শাস্তি নিশ্চিত করতে হবে। দেশে ধর্ষণ বিরোধী আইনও আনতে হবে। এমন আইন যা মাত্র ৫০ দিনের মধ্যে শাস্তি নিশ্চিত করতে পারে। এক্স হ্যান্ডেলে লিখলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। গত ১৫ দিনে বিভিন্ন সংবাদমাধ্যমে ধর্ষণের যে সব ঘটনা সামনে এসেছে সেগুলোর একটি কোলাজও করেছেন অভিষেক। আরজি কর কাণ্ডে এমনিতেই রাজ্য ও দেশজুড়ে আন্দোলন চলছে, এই মধ্যে অভিষেকের এই বার্তা রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

    আরজি কর কাণ্ড নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক মন্তব্য করলেও অভিষেক সেই অর্থে মুখ খোলেননি এতদিন। গত ২২ অগাস্ট তিনি আজকের মতোই একটি ট্যুইট করেছিলেন। আজ অভিষেক বন্দ্যোপাধ্য়ায় এক্স হ্যান্ডেলে লেখেন, 'এই কোলাজ থেকেই স্পষ্ট দেশে গতদিনে কীভাবে ধর্ষণের ঘটনা ঘটেছে। অথচ দেশ এখন ধর্ষণের বিরুদ্ধে লড়ছে। তখনই এই ধরনের ঘটনা সামনে আসছে।' 

    অভিষেক আরও লেখেন, 'সমাধান রয়েছে। উত্তরও খুব পরিষ্কার। দেশে এখন ধর্ষণ বিরোধী আইন প্রয়োজন। যে আইন ৫০ দিনের মধ্যে দোষীদের শাস্তি দিতে পারে। সবথেকে আশ্চর্যজনক তথ্য হল আমাদের দেশে ধর্ষনে শাস্তি পায় মাত্র ২৬ শতাংশ অভিযুক্ত। অর্থাৎ ১০০ জনের মধ্যে ধর্ষণে অভিযুক্ত ২৬ জনই শাস্তি পায়। বাকি ৭৪ জন কোনও শাস্তি পায় না। তারা প্রকাশ্যে ঘুরে বেড়ায়। যদি আমরা সত্যিই চাই দেশে ধর্ষণ কমুক, তাহলে ধর্ষণ বিরোধী আইন প্রয়োজন।' 

    মঙ্গলবার আরজি করের ঘটনার প্রতিবাদে নবান্ন অভিযান চলছে ছাত্রসমাজ। সেই দিনই সমাজমাধ্যমে এই পোস্ট করেন অভিষেক। এর আগেও আরজি কর নিয়ে তিনি পোস্ট করেছিলেন। প্রথম পোস্ট করেন ১৫ অগাস্ট। ১৪ অগাস্ট মধ্যরাতে আরজি কর হাসপাতালে যে হামলা হয়েছিল, তা নিয়ে তিনি পুলিশ কমিশনার বিনীত গোয়েলের সঙ্গে কথা বলেছিলেন বলে জানিয়েছিলেন। ১৬ অগাস্ট পোস্টে অভিযুক্তদের ছবি সামনে এনেছিলেন ট্যুইটারে। পুলিশ অনেকজনকে গ্রেফতার করেছে বলেও জানিয়েছিলেন। তারপরের পোস্ট করেন ২২ অগাস্ট। 

    প্রসঙ্গত, এর আগে ধর্ষণবিরোধী আইন চেয়ে কেন্দ্রকে চিঠি লিখেছিল রাজ্য সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ওই চিঠি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পোস্টের পাঁচ দিন পর মঙ্গলবার সকালে আবার সমাজমাধ্যমে আরজি কর এবং দেশে ধর্ষণবিরোধী আইন আনার ব্যাপারে সরব হলেন অভিষেক। 

     
  • Link to this news (আজ তক)