• মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তে দুর্যোগের আশঙ্কা, তুমুল বৃষ্টির পূর্বাভাস এই ৪ জেলায়
    আজ তক | ২৭ আগস্ট ২০২৪
  • সকাল থেকেই হালকা বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। শহরের বিভিন্ন প্রান্তে ঝিরিঝিরি বৃষ্টি যেমন চলছে, তেমনই কোথাও কোথাও কয়েক পশলা ভারী বৃষ্টিও হয়েছে। গত তিন-চার দিন ধরে এমন আবহাওয়ার প্রভাব দেখা যাচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, মঙ্গলবার থেকে আবহাওয়ায় কিছুটা উন্নতির সম্ভাবনা রয়েছে।

    আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের চারটি জেলা ছাড়া আর কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে নিম্নচাপের প্রভাবে এখনও কিছুটা টিপটিপ বৃষ্টি চলতে পারে। দুর্যোগের আশঙ্কা এখনই কাটছে না, কারণ বঙ্গোপসাগরে আবারও নতুন নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে।

    আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, এবং বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির কিছু স্থানে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেখানে কোনও বিশেষ সতর্কতা জারি করা হয়নি।

    আবহাওয়া দফতর সতর্ক করেছে যে, আগামী দু'দিনে পূর্ব-মধ্য ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে আরও একটি নতুন নিম্নচাপ এলাকা তৈরির সম্ভাবনা রয়েছে। এতে বাংলার বিভিন্ন অঞ্চলে দুর্যোগের পরিস্থিতি আরও জোরদার হবে এবং বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া এবং মালদায় হালকা থেকে মাঝারি এবং ভারী বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া এবং বাঁকুড়ার মতো জেলাগুলোতে তুমুল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

     
  • Link to this news (আজ তক)