• জামিনে মুক্ত বাকিবুর, শংকর-সহ ৩, ইডির রেশন দুর্নীতির তদন্ত কি অথৈ জলে?
    প্রতিদিন | ২৮ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: অবশেষে জামিনে মুক্ত রেশন দুর্নীতি মামলায় ধৃত বাকিবুর রহমান, শংকর আঢ্য সহ-৩। মঙ্গলবার দুপুরে ইডির মামলায় তাঁদের জামিন মঞ্জুর করল ব্যাঙ্কশাল কোর্ট। নিয়মকানুন শেষে আগামিকাল সম্ভবত বাড়ি ফিরবেন তাঁরা। জানা গিয়েছে, ইডি উপযুক্ত প্রমাণ দিতে পারেনি। সেই কারণেই এই তিনজনের জামিন মঞ্জুর করেছে আদালত। তাতেই প্রশ্নের মুখে ইডির ভূমিকা।

    রেশন দুর্নীতি মামলার তদন্তে নেমে গতবছর প্রথমে ব্যবসায়ী বাকিবুর রহমানকে গ্রেপ্তার করে ইডি। তাঁকে জেরা করে পাওয়া তথ্য ও নথির উপর ভিত্তি করে পরবর্তীতে গ্রেপ্তার করা হয় বিশ্বজিৎ দাস, জ্যোতিপ্রিয় মল্লিক ও শংকর আঢ্যকে। অভিযুক্তদের নিজেদের হেফাজতে নিয়ে তদন্ত চালাচ্ছিল ইডি। মঙ্গলবার ধৃতদের তোলা হয় ব্যাঙ্কশাল কোর্টে। যথাযথ প্রমাণ না মেলায় বাকিবুর রহমান, বিশ্বজিৎ দাস ও শংকর আঢ্যর জামিন মঞ্জুর করে আদালত।

    সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, যথাযথ প্রমাণ ছাড়া কোনও মামলায় কাউকে দীর্ঘদিন আটকে রাখা যায় না। এদিন আদালতে ওঠে সেই প্রসঙ্গ। জানা গিয়েছে, ধৃতদের বিরুদ্ধে ইডি রেশন দুর্নীতিতে জড়িত থাকার পর্যাপ্ত প্রমাণ দিতে পারেনি বলেই খবর। দুর্নীতির টাকা ব্যবসায় ব্যবহার করা হয়েছে বলেও প্রমাণ মেলেনি। সেই কারণেই এদিন মঞ্জুর করা হয়েছে জামিন।

    প্রসঙ্গত, এদিন জামিনের খবর বনগাঁয় পৌঁছতেই উল্লাসে ফেটে পড়েন শংকর অনুগামীরা। মিষ্টিমুখের মধ্যদিয়ে উৎসবে মাতেন তাঁরা। তৃণমূল কর্মীরা জানিয়েছেন, তাঁদের নেতা যেদিন ফিরবেন বনগাঁয় তাকে নিয়ে একটি বড় বিজয় মিছিল করা হবে।
  • Link to this news (প্রতিদিন)