• রেশন দুর্নীতিতে জামিন পেলেন বাকিবুর, শংকর আঢ্যসহ ৩
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • রেশন দুর্নীতিকাণ্ডে ইডির দায়ের করা মামলায় প্রথম জামিন দিল আদালত। মঙ্গলবার এই মামলায় গ্রেফতার হওয়া প্রথম অভিযুক্ত বাকিবুর রহমানসহ ৩ জনকে জামিন দিয়েছে ব্যাঙ্কশাল কোর্টের বিশেষ আদালত। সম্ভত বুধবারই জামিন পাবেন তাঁরা। ৫০ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাদের জামিন দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

    রেশন দুর্নীতকাণ্ডে জামিন পেলেন বাকিবুর রহমান। এছাড়া বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শংকর আঢ্য ও ব্যবসায়ী বিশ্বজিৎ দাসকে জামিন দিয়েছে আদালত।

    গত ১৩ অক্টোবর রেশন দুর্নীতি কাণ্ডে বাকিবুরকে গ্রেফতার করেছিল ইডি। এর পর তার দুর্নীতির সাম্রাজ্যের ছবি একে একে প্রকাশ্যে এসেছে। বাকিবুরকে জেরা করেই এই দুর্নীতিতে জ্যোতিপ্রিয় মল্লিকের যোগ পান ইডির তদন্তকারীরা। এর পর তাঁকেও গ্রেফতার করেন ইডি।

    ওদিকে গত ৫ জানুয়ারি সকালে বনগাঁর প্রাক্তন তৃণমূলি পুরপ্রধান শংকর আঢ্যের বাড়িতে হানা দেন ইডির তদন্তকারীরা। দিনভর তল্লাশির পর রাতে তাঁকে গ্রেফতার করে বাড়ি থেকে বেরোতেই ইডির গাড়িতে হামলা হয় বলে অভিযোগ। রেশন দুর্নীতিতে জ্যোতিপ্রিয়র মেয়ে প্রিয়দর্শিনীর কাছ থেকে উদ্ধার হওয়া চিরকুটের ভিত্তিতে শংকর আঢ্যকে গ্রেফতার করেন তদন্তকারীরা। অভিযোগ, নিজের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ সংস্থার মাধ্যমে বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার করেছেন শংকর আঢ্য। শংকর আঢ্য ও তাঁর পরিবারের বিপুল সম্পত্তির সন্ধান পায় ইডি। এমনকী শংকর ও তাঁর পরিবারের নামে প্রায় ১০০টি বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থা রয়েছে বলে তদন্তে উঠে আসে।

    রেশন দুর্নীতিতে গত ১৪ ফেব্রুয়ারি ব্যবসায়ী বিশ্বজিৎ দাসকে গ্রেফতার করে ইডি। তাঁর বিরুদ্ধেও রেশন দুর্নীতির টাকা বিদেশে পাচারের অভিযোগ উঠেছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)