• বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, ভারী বৃষ্টি আরও কতদিন?
    আজ তক | ২৮ আগস্ট ২০২৪
  • নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে আরও কয়েকদিন। বুধবার রাজ্যের ১০টির বেশি জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যেই বৃহস্পতিবার উত্তর বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায়। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সমুদ্রে ৫০-৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূমে বজ্রবিদ্য়ুৎ সহ ভারী বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে বৃষ্টির হলুদ সতর্কতা। বৃহস্পতিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর জেলায়। সেদিনও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। বুধবার কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রির আশপাশে।

    বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। বুধবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলা ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

    ২৯ অগাস্ট পূর্বমধ্য এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি পরবর্তী দুদিনের মধ্যে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলের কাছাকাছি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ অঞ্চলের প্রভাবে ওডিশা, অন্ধ্রপ্রদেশ ও বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে উপকূলে। ২৯ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
  • Link to this news (আজ তক)