• রাজ্যে ১৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ, হাইকোর্টের ছাড়পত্রে কাটল জট
    আজ তক | ২৮ আগস্ট ২০২৪
  • West Bengal Teacher Recruitment: রাজ্যে শিক্ষকদের কয়েক হাজার শূন্যপদে নতুন চাকরির সুযোগ। কলকাতা হাইকোর্ট এসএসসি-র উচ্চপ্রাথমিকে ১,৪০৫২ শূন্যপদে নিয়োগের ছাড়পত্র দিয়েছে। নিয়োগ প্রক্রিয়ার জন্য নতুন মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। তা আগামী ৪ সপ্তাহের মধ্যে প্রকাশ করতে হবে।

    গত ২০১৬ সালে টেট ফলপ্রকাশ হয় আর নিয়োগের জন্য ভেরিফিকেশন হয় ২০১৯-এ। তবে তা নিয়ে অসন্তোষ তৈরি হয়। হাইকোর্টে অনেক মামলা জমা পড়ে। ফর্ম ফিলাপ না করেই টেটের নম্বর বাড়িয়ে ইন্টারভিউতে ডাকা, নম্বর বিভাজন প্রকাশ না করে মেধাতালিকা প্রকাশ করা হয় বলেও অভিযোগ ওঠে। এমনকি পরীক্ষায় না বসেই অনেকের ভেরিফিকেশন এবং ইন্টারভিউ হয় ১১ ডিসেম্বর ২০২০ সালে এমন দুর্নীতির অভিযোগ ওঠে।

    এই মামলায় বিচারপতি পুরো মেধাতালিকা বাতিলের নির্দেশ দেওয়া হয়। এরপর নতুন করে ভেরিফিকেশন করে নিয়োগ শুরু করতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এরপর জুন ২০২১-এ, নতুন করে ইন্টারভিউ লিস্ট প্রকাশ পায়। তবে সেটিকেও চ্যালেঞ্জ করে আবার মামলা হয়। সেসময় তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নম্বর বিভাজন করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করতে নির্দেশ দেন। বাকি যা যা অভিযোগ আছে তা এসএসসিকে খতিয়ে দেখতে বলেন। পরে অবশ্য এই মামলা পৌঁছয় ডিভিশন বেঞ্চে। তারা নিয়োগে স্থগিতাদেশ দিয়েছিল। এরপরও যোগ্যদের ডাক পাওয়া নিয়ে আবারও মামলা হয়।

    দীর্ঘ টানাপোড়েনের পর এই মামলা বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে আসে। তাঁর নির্দেশ কাউন্সেলিং চলবে। তবে আদালতের অনুমতি ছাড়া কাউকে চাকরিতে নিয়োগ করা যাবে না। এরপর বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ আগামী ৪ সপ্তাহে কাউন্সেলিং করে ১,৪০৫২ শূন্যপদে নিয়োগের নির্দেশ দেন। এর আগে ৮৯০০ জনের কাউন্সেলিং হয়েছিল।
  • Link to this news (আজ তক)