• শূন্যপদে ১৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ উচ্চ প্রাথমিকে, নির্দেশ হাইকোর্টের
    বর্তমান | ২৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি কলকাতা: আট বছর পর উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের জট কাটল। আজ, বুধবার ১৪ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য নতুন করে মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশ, স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি) আগামী চার সপ্তাহের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে। মেধাতালিকা প্রকাশের পর আগামী চার সপ্তাহের মধ্যে কাউন্সেলিং পক্রিয়া শুরু করতে হবে।

    ২০১৬ সাল থেকে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় কোনও অগ্রগতি হয়নি। হাই কোর্টের নির্দেশে একাধিকবার এই নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে গিয়েছে। ২০২০ সালে নিয়োগ প্রক্রিয়াটি বাতিল করে দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমি ভট্টাচার্যর সিঙ্গল বেঞ্চ। যদিও ২০২৩ সালে প্যানেল প্রকাশ করার অনুমতি দিয়েছিল বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। তারা জানিয়েছিল, প্যানেল প্রকাশ করা যেতে পারে, তবে কাউকে নিয়োগের সুপারিশ করতে পারবে না এসএসসি। এর পর মামলাটি যায় বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। গত ১৮ জুলাই এই মামলার শুনানি শেষ হয়েছে। বুধবার রায় ঘোষণা করল আদালত।

    উল্লেখ্য, উচ্চ প্রাথমিকে নিয়োগে একাধিক ত্রুটির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল। ২০২৩ সালে শুধুমাত্র অনুমানের ভিত্তিতে ইন্টারভিউ প্রক্রিয়া থেকে ১৪৬৩ জনকে বাদ দেওয়া হয় বলে অভিযোগ।
  • Link to this news (বর্তমান)