• ‘একইদিনে নবান্ন, লালবাজার ও কালীঘাট অভিযান হবে’, প্রতিবাদ তীব্র করার ডাক বিজেপির
    হিন্দুস্তান টাইমস | ২৮ আগস্ট ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদে লাগাতার বিক্ষোভ-আন্দোলনের ফলে তীব্র অস্বস্তিতে পড়েছে রাজ্য সরকার। তারই মধ্যে মঙ্গলবার ছাত্র সমাজের নবান্ন অভিযান এবং আজ বুধবার বিজেপির বাংলা বনধের জেরে চরম বিড়ম্বনায় পড়েছে শাসক দল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে সরব হয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে রাজ্য সরকারকে আরও চাপে ফেলতে একই দিনে ৩ টে গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবন ও জায়গায় অভিযানের ডাক দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বুধবার নিজের বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামে বন্ধের সমর্থনে মিছিল করেন বিজেপি নেতা। সেখান থেকেই তিনি ঘোষণা করেন, একই দিনে নবান্ন, লালবাজার এবং কালীঘাট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে অভিযান হবে। 

    এদিন শুভেন্দু বলেন, ‘প্রস্তুত থাকুন একদিনে ৩টে অভিযান হবে। নবান্ন, লালবাজার, কালীঘাট অভিযান হবে। কারা করবেন জেনে যাবেন।’ যদিও কবে এই অভিযান হবে সে বিষয়ে এখনও কিছু জানাননি শুভেন্দু।পাশাপাশি গতকাল নবান্ন অভিযানে ১৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। তা নিয়েও পুলিশকে উচিত শিক্ষা দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, ‘আমাদের ১৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। সায়ন লাহিড়ীর পরিবারের সঙ্গে আমরা রয়েছি। চারজনকে ধরা হয়েছে এবং ওর পরিবারের লোকজন কোর্টে গিয়েছিল। কাল সন্ধ্যায় ছেড়েছে। তবে আমরা ছেড়ে কথা বলবো না। আমরা কোর্টে লড়ব। অ্যারেস্ট মেমো দেখাতে হবে এবং কী কারণে গ্রেফতার করা হয়েছে তাও দেখাতে হবে। পুলিশ কমিশনার বিনীত গোয়েলের চেয়ার যাবে। কোর্টে শিক্ষা দেব। এই গুন্ডামি বন্ধ করতে হবে।’  

    প্রসঙ্গত, কলকাতার আরজি কর হাসপাতালের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মঙ্গলবার নবান্ন অভিযান করেছিল ছাত্র সমাজ। সেই অভিযানে পুলিশি অত্যাচারের বিরুদ্ধে বুধবার ১২ ঘণ্টা বনধের ডাক দিয়েছে বিজেপি। এদিন পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামে বনধের সমর্থনে বিজেপি কর্মী সমর্থকদের সঙ্গে মিছিল করেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী। এদিন মিছিল থেকে শুভেন্দু সহ অন্যান্য বিজেপি কর্মী সমর্থকরা স্লোগান দেন, ‘দফা এক দাবি এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ। আমার বোনের রক্ত হবে নাকো ব্যর্থ।’ এই স্লোগানকে সামনে রেখে মিছিলে কয়েক হাজার বিজেপি কর্মী সমর্থক পা মেলান। পরে এদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে একদিনে তিনটি অভিযানের কথা ঘোষণা করেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)