• 'যদি চালাতে না পারেন আমি নিয়ে নেব...', নবান্নের বৈঠকে মমতার 'ধমক' মন্ত্রীকে
    হিন্দুস্তান টাইমস | ২৯ আগস্ট ২০২৪
  • গতকাল ছিল তৃণমূল কংগ্রেস ছাত্রপরিষদের প্রতিষ্ঠা দিবস। আবার গতকালই বিজেপি বাংলা বনধ ডেকেছিল। নবান্ন অভিযানে 'পুলিশি অত্যাচার'-এর জেরেই বিজেপি গতকাল বনধ ডাকে। এবং সেই বনধ ঘিরে দিকে দিকে অশন্তি হয়। বহু জায়গায় বিজেপি র্মীদের অবরোধের জেরে রেল পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছিল বেশ কিছুক্ষণের জন্যে। কিছু কিছু জায়গায় স্টেশনে চূড়ান্ত বিশৃঙ্খা দেখা গিয়েছিল বনধকারীদের 'তাণ্ডবে'। এই আবহে বুধবারের ক্যাবিনেট বৈঠকে আইনমন্ত্রী মলয় ঘটকের বিরুদ্ধে নিজের অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টিভি৯ বাংলার রিপোর্ট অনুযায়ী, গতকালকের বৈঠকে একাধিক মন্ত্রীকে শুনতে হয়েছে মমতার 'ধমক'।

    গতকাল বৈঠকে নাকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব মন্ত্রীদের হুঁশিয়ার করে বলেন, 'আমার কাছে প্রত্যেক জেলা থেকে রিপোর্ট আসছে।' বৈঠকে নাকি আইন, সেচ, পঞ্চায়েত, জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের কাজ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আইনমন্ত্রী মলয় ঘটককে নাকি মুখ্যমন্ত্রী বলেন, 'আপনি যদি চালাতে না পারেন আমি নিয়ে নেব। আইনে কি করছেন? বনধ নিয়ে কিছু করতে পারলেন না?' এদিকে মন্ত্রী পুলক রায়ের কাজ নিয়েও প্রশ্ন তোলেন মমতা। পুলকের দফতরের কাজ নিয়ে তিনি বলেন, 'কি করছ তুমি? বর্ধমানে তোমার পিএইচির কাজের উপর অভিযোগ আসছে। পিএইচই-র কাজের জন্য রাস্তা খোঁড়া হচ্ছে। অথচ তারপর রাস্তা সারাইয়ের কাজ হচ্ছে না। এমন অভিযোগও জমা পড়েছে।' এছাড়া পঞ্চায়েত ও সেচ দফতরের কাজের খতিয়ানও চেয়েছেন মুখ্যমন্ত্রী। সব দফতরকেই ঠিকভাবে কাজ করতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

    এদিকে গতকালই মন্ত্রিসভার বৈঠকে ধর্ষণ বিরোধী বিল পেশ করার ক্ষেত্রে সবুজ সংকেত মিলেছে। আগামী ৩ সেপ্টেম্বর বিধানসভা বিলটি পেশ হতে পারে বলে দাবি করা হয়েছে টিভি৯ বাংলর রিপোর্টে। মন্ত্রিসভার বৈঠকের আগেই টিএমসিপির মঞ্চ থেকে ধর্ষণ বিরোধী আইন আার কথা বলেছিলেন মমতা। আর নবান্নে মন্ত্রিসভার বৈঠকেই সেই ধর্ষণ বিরোধী বিল আনার বিষয়টি উত্থাপিত হয়। অনুমোদন পায় সেই সংক্রান্ত প্রস্তাব। এই আবহে ধর্ষণ বিরোধী আইনের ড্রাফ্ট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে। রিপোর্ট অনুযায়ী, ২ সেপ্টেম্বর থেকে বিধানসভার বিশেষ অধিবেশন শুরু হবে। সেদিন শোকপ্রস্তাব পেশ করা হতে পারে বিধানসভায়। এরপর ৩ সেপ্টেম্বর ধর্ষণ বিরোধী বিল পেশ হতে পারে বিধানসভায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)