• বঙ্গোপসাগরে নিম্নচাপ, ফের দুর্যোগ শুরুর পূর্বাভাস, ৭ জেলায় অ্যালার্ট
    আজ তক | ২৯ আগস্ট ২০২৪
  • দক্ষিণবঙ্গে গত কয়েকদিনের একটানা ভারী বৃষ্টির পর অবশেষে বুধবার থেকে রোদের দেখা মিলল। বৃহস্পতিবারও চড়া রোদ। তবে বৃষ্টির বিরতি সত্ত্বেও ৭টি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকায় আবহাওয়া দফতর হলুদ সতর্কতা জারি করেছে।

    এই সাতটি জেলা হল কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়া। এছাড়া হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ, বৃহস্পতিবার উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটি পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকা থেকে ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং পরবর্তী দু'দিনের মধ্যে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে। এর ফলে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া, কালিম্পং, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

    এদিন কলকাতার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে এবং কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

    তবে মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে সমুদ্র উত্তাল থাকবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে সমুদ্রের উপর দিয়ে। তাই বৃহস্পতিবারের মধ্যেই সমুদ্রে থাকা সমস্ত মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।

     
  • Link to this news (আজ তক)