• আর জি কর কাণ্ড: সুবিচারের দাবিতে এবার সরকারি অনুদান ফেরাল নাট্যদল, স্থগিত উৎসবও
    প্রতিদিন | ২৯ আগস্ট ২০২৪
  • বাবুল হক, মালদহ: আর জি কর হাসপাতালের নারকীয় ঘটনার সুবিচারের দাবিতে এবার রাজ্য সরকারি অনুদান ফেরাল নাট্যদল। বুধবার পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমিতে চিঠি লিখে অনুদানের ৫০ হাজার টাকার চেক ফেরত পাঠিয়েছেন মালদহের একটি নাট্যগোষ্ঠীর সদস্যরা। এছাড়া আগামী ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর ? দুদিনের নাট্যমেলাও স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। জানানো হয়েছে, ওই দুদিন মঞ্চের বদলে রাস্তায় নাটক করে আর জি কর কাণ্ডের প্রতিবাদ হবে।

    কর্তব্যরত অবস্থায় তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের প্রতিবাদে এবং সুবিচারের দাবিতে এতদিন ধরে বিভিন্ন পুজো উদ্যোক্তারা সরকারি অনুদানের (Donation)  ৮৫ হাজার টাকা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিয়েছে। এবার নাট্যদলও সেই পথেই হাঁটল। মালদহের (Maldah) নাট্য দল ‘সমাবেত প্রয়াস’ বুধবার সাংবাদিক বৈঠক করে পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমিতে অনুদানের ৫০ হাজার টাকা ফেরত দেওয়ার কথা ঘোষণা করেন নাট্য দলের সভাপতি শরদিন্দু চক্রবর্তী।

    তাঁর বক্তব্য, “২৮ বছর ধরে আমাদের নাটকের দল রয়েছে। এবারই প্রথম আমরা রাজ্যের অনুদানের ৫০ হাজার টাকা পেয়েছিলাম। তবে আর জি করে (RG Kar Hospital Case) যে ঘটনা ঘটেছে, তা মুখে আনা যায় না। এছাড়া রাজ্য সরকারও ঘটনাটি ধামাচাপা দেওয়ার প্রয়াসে আমরা মর্মাহত।” তাই, অনুদানের টাকা ফেরৎ দিয়েছি। কোচবিহার, জলপাইগুড়ি, রানাঘাটের নাট্যদল নিয়ে আগামী শনি এবং রবিবার নাট্যমেলাও স্থগিত করা হয়েছে বলে জানান তিনি। বলেন, “রাস্তায় নেমে নাটকের মাধ্যমে আমরা রবিবার প্রতিবাদ জানাব।”

    মালদহের তৃণমূল (TMC) মুখপাত্র আশিস কুণ্ডুর প্রতিক্রিয়া, “আর জি করের ঘটনায় তদন্ত করছে সিবিআই। এখানে সিবিআই, বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ জানানো উচিত।” বিজেপির দক্ষিণ মালদহের সাধারণ সম্পাদক অজয় গঙ্গোপাধ্যায়ের দাবি, “আর জি কর কাণ্ডে প্রমাণ লোপাট কীভাবে হয়েছে, তা মানুষ জানেন।”
  • Link to this news (প্রতিদিন)