• বিজেপির ধরনার বিরোধিতায় হাই কোর্টে রাজ্য, ‘নিজেদের অস্বস্তি বাড়াবেন না’, মন্তব্য প্রধান বিচারপতির
    প্রতিদিন | ২৯ আগস্ট ২০২৪
  • গোবিন্দ রায়: আর জি কর কাণ্ডের প্রতিবাদে (RG Kar Protest) ধর্মতলার ওয়াই চ্যানেলে কর্মসূচির ডাক দিয়েছে বিজেপি। বুধবার সেখানে ধরনার অনুমতি দেয় হাই কোর্ট। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে ধরনা। আর তার পরই মঞ্চ বাঁধার ফলে মেট্রোর গেট বন্ধের মতো পরিস্থিতি তৈরি হওয়ায় মানুষের দুর্ভোগ বাড়ছে বলে বৃহস্পতিবার উচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার জন্য আদালতের দ্বারস্থ রাজ্য। তবে সওয়াল জবাবের পর ধরনা মঞ্চের জটিলতায় আপাতত হস্তক্ষেপ করেনি হাই কোর্ট। আগের রায়ই বহাল থাকবে বলে জানিয়েছে উচ্চ আদালত।

    প্রসঙ্গত, সম্প্রতি বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ডোরিনা ক্রসিংয়ের কাছে মঞ্চ বেঁধে বিক্ষোভ কর্মসূচির কথা ঘোষণা করেন। যদিও পুলিশ মঞ্চ বাঁধার অনুমতি দেয়নি। এর বিরুদ্ধে হাই কোর্টে মামলা দায়ের হলে বুধবারে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ শর্তসাপেক্ষে ডোরিনা ক্রসিংয়ের কাছে বিজেপিকে সাতদিনের জন্য ধরনা মঞ্চ বাঁধার অনুমতি দেন।

    তবে আজ, বৃহস্পতিবার ফের আদালতে যায় রাজ্য। কোর্টে রাজ্যের আইনজীবীরা জানান, ”ওয়াই চ্যানেল থেকে ১০ ফুট দূরে ডোরিনা ক্রসিংয়ের মুখে বিজেপির মঞ্চ বাঁধা হয়েছে। ফলে মেট্রোর গেট বন্ধের মতো পরিস্থিতি। মানুষের দুর্ভোগ বাড়ছে। তাই ওই মঞ্চ সরানোর নির্দেশ দেওয়া হোক।” এর বিপক্ষেও নিজেদের যুক্তি সাজান বিজেপির আইনজীবীরা। দুই পক্ষের বক্তব্য শুনে আদালত জানিয়ে দেয় আপাতত ওই জায়গায়তেই মঞ্চ থাকবে। 

    এর পরই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন করে রাজ্য। তবে সিঙ্গেল বেঞ্চের রায়কেই মান্যতা দিয়ে রাজ্যের আর্জি খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। উলটে প্রধান বিচারপতির ভর্ৎসনার মুখে পড়েছে রাজ্য। প্রধান বিচারপতি মন্তব্য করেন, “যে ক্ষত তৈরি হয়েছে তাতে একটু মলম লাগাতে দিন। আমাদের মুখ খোলাবেন না। মানুষের ভিতরে যে যন্ত্রণা তার থেকেই মানুষ পথে নামছে। অনলাইনে মামলার লাইভ স্ট্রিমিং হচ্ছে তাই এই নিয়ে আমাদের কিছু বলতে বাধ্য করবেন না। আপনাদেরই বিড়ম্বনা বাড়বে। মিডিয়ার খবরই বলছি গতকাল বনধের দিনেও শহরজুড়ে ৪৬ টি মিটিং মিছিল হয়েছে। এই অবস্থায় নতুন করে রায় চ্যালেঞ্জ করতে গিয়ে নিজেদের অস্বস্তি বাড়াবেন না।”

    উল্লেখ্য, শ্যামবাজারের পর ধর্মতলার ওয়াই চ্যানেলে ধরনা কর্মসূচির ডাক দিয়েছে গেরুয়া শিবির। একসঙ্গে মঞ্চে এক হাজারের বেশি লোক থাকতে পারবে না বলে নির্দেশ দিয়েছে আদালত। ২৯ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ধর্মতলার ওয়াই চ্যানেলে বিজেপির ধরনা কর্মসূচির কথা ঘোষণা করেছে বিজেপি।
  • Link to this news (প্রতিদিন)