• রোজভ্যালির টাকা ফেরত পাবেন আমানতকারীরা! শুরুতেই ১৯ কোটি ৪০ লাখ দিল ইডি
    প্রতিদিন | ৩০ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: রোজভ‌্যালির টাকা ফেরত পেতে চলেছেন আমানতকারীরা। এর জন‌্য বৃহস্পতিবার অ‌্যাসেট ডিসপোজাল কমিটির হাতে ১৯ কোটি ৪০ লাখ টাকার চেক তুলে দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

    সূত্রের খবর, রোজ ভ‌্যালির কয়েক হাজার আমানতকারী তাঁদের টাকা ফেরতের দাবি তোলেন। সেই দায়িত্বই বর্তায় অ‌্যাসেট ডিসপোজাল কমিটির উপর। রোজভ‌্যালির যে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে, তারই মূল‌্য হিসাবে এদিন ওই ১৯ কোটি ৪০ লাখ টাকা ইডি কমিটিকে দেয়। এদিন ইডির স্পেশাল ডিরেক্টর, যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার কর্তারা ম‌্যাঙ্গো লেনে গিয়ে কমিটির কর্তাদের সঙ্গে বৈঠকও করেন। এর পরই আমানতকারীদের জন‌্য নোটিস দিয়ে বলা হয়, তাঁরা টাকা ফেরত পেতে যেন নির্দেশিকা মেনে ওয়েবসাইটে যোগাযোগ করেন। শুধুমাত্র ওয়েবসাইটের মাধ‌্যমেই তাঁরা দাবি জানাতে পারবেন। তারই ভিত্তিতে টাকা ফেরত পাবেন আমানতকারীরা। ওয়েবসাইটটি হল www.rosevalleyadc.com।

    ২০১৫ সালে একটি মামলার পরিপ্রেক্ষিতে হাই কোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি দিলীপ কুমার শেটের নেতৃত্বে একটি অ্যাসেটস ডিসপোজাল কমিটি গঠন করে দেয়। চলতি বছরের শুরুতেই টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। সেই মতো ওই চিটফান্ড সংস্থার প্রতারিতদের টাকা ফেরাতে ইতিমধ্যেই বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠিত কমিটি ওয়েবসাইট তৈরি করে। যার মাধ্যমে আমানতকারীরা টাকা ফিরে পেতে আবেদন করতে পারবেন। উল্লেখ্য, রোজভ্যালির সম্পত্তি বিক্রি করে যে অর্থ পাওয়া গিয়েছে তা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে জমা রাখা হয়। জমা সেখান থেকেই ১৯ কোটি ৪০ লাখ টাকা গেল অ‌্যাসেট ডিসপোজাল কমিটির হাতে।

    উল্লেখ্য, লোকসভা ভোটের আগে বাংলায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেন, দ্রুত দুর্নীতির জন্য যে টাকা বাজেয়াপ্ত করা হয়েছে, সেসব ফেরত দেওয়া হবে রাজ্যবাসীকে। তার পরই কি প্রক্রিয়া তরান্বিত হল?
  • Link to this news (প্রতিদিন)