• আন্দোলনকারীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ হলেই গণইস্তফা, সরকারকে হুঁশিয়ারি চিকিৎসকদের
    হিন্দুস্তান টাইমস | ৩০ আগস্ট ২০২৪
  • আরজি কর মেডিক্যালে নিহত মহিলা চিকিৎসকের সুবিচারের দাবিতে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের পথ খোলা রয়েছে বলে মুখ্যমন্ত্রী যে মন্তব্য করেছেন তাতে কড়া প্রতিক্রিয়া দিলেন চিকিৎসকরা। আরজি কর মেডিক্যালে চিকিৎসকদের এক সম্মেলনে একথা ঘোষণা করেন চিকিৎসকদের এক নেতা। এই ঘোষণার সঙ্গে সঙ্গে গোটা হল ফেটে পড়ে করতালিতে।

    আরজি কর মেডিক্যালে চিকিৎসকদের সম্মেলনের যে ভিডিয়ো ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে, মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে এক সিনিয়র চিকিৎসক বলছেন, আন্দোলনরত কোনও ছাত্রছাত্রীর ওপর যদি কোনও আইনি পদক্ষেপ করা হয় তাহলে আমরা গণইস্তফা দেব।

    আন্দোলনরত ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়ে চিকিৎসক সংগঠনের নেতা সুবর্ণ গোস্বামী বলেন, ‘এই আন্দোলনকে কেন্দ্র করে চিকিৎসকরা অভূতপূর্বভাবে ঐক্যবদ্ধ হয়েছেন। এই আন্দোলনে যুক্ত থাকার জন্য কোনও ছাত্রছাত্রী বা চিকিৎসকের বিরুদ্ধে সরকার কোনও আইনি বা বিভাগীয় পদক্ষেপ করলে সমস্ত চিকিৎসক সমাজ ঐক্যবদ্ধভাবে তার সমুচিত জবাব দেবে। মাথা নত করার প্রশ্ন নেই। ব্যবস্থা নিতে হলে অপরাধীদের বিরুদ্ধে নিন। চিকিৎসকদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করার কথা ভুলেও না ভাবে।’

    বুধবার ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজকেও জুনিয়র ডাক্তারদের মিছিল আছে, আমি চাই তারা ভালো করে করুক। আমার সমর্থন তাদের প্রতি ছিল, আছে, থাকবে। সুপ্রিম কোর্টও রিকুয়েস্ট করেছে সবাইকে কাজে যোগ দেওয়ার জন্য। অনেক মানুষ পরিষেবা না পেয়ে মারা গেছে। আমরা আজ পর্যন্ত আপনাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিইনি। কোনও ব্যবস্থা নেব না। কিন্তু এবার আস্তে আস্তে জয়েন করুন। তা না হলে সুপ্রিম কোর্ট কিন্তু সেদিন বলেছিলেন এর পর থেকে রাজ্য সরকারকে পদক্ষেপ করার ক্ষমতা দেওয়া হল। আমি পদক্ষেপ করতে চাই না। আমি চাই ওরা ভালো করে পড়াশুনো করুক। আমি যদি কারও বিরুদ্ধে FIR করি তার ভবিষ্যৎটা নষ্ট হয়ে যাবে সে আর কোথাও চান্স পাবে না। পাসপোর্ট পাবে না, ভিসা পাবে না। সে বিচার পাবে না। তার জীবনটা পুরো নষ্ট হয়ে যাবে। আমরা সেটা চাই না।’

    এর পরই অভিযোগ ওঠে, আন্দোলনকারীদের হুমকি দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই অভিযোগ খারিজ করে বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতি জারি করে মমতা বলেন, তিনি আন্দোলনকারীদের কোনও হুমকি দেননি। আন্দোলনে সম্পূর্ণ সমর্থন রয়েছে তাঁর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)