• প্রতিবাদীদের ব্যারিকেডে ধাক্কা 'পুলিশের বাইকে থাকা মত্ত সিভিকের', অবরুদ্ধ BT রোড
    হিন্দুস্তান টাইমস | ৩১ আগস্ট ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদে সিঁথির মোড়ে পথ অবরোধ রবীন্দ্রভারতীর পড়ুয়াদের। ভোর ৪টে থেকে ডানলপ থেকে শ্যামবাজার অভিমুখে যাওয়ার লেন অবরুদ্ধ। উলটো দিকের রাস্তাও এই আবহে বন্ধ রাখা হয়েছে। আন্দোলনকারীরা এক পুলিশকর্মীকে সেখানে আটকে রেখে বিক্ষোভ প্রদর্শন চালিয়ে যাচ্ছেন বলে জানা গিয়েছে। এদিকে সেই প্রতিবাদে রবীন্দ্রভারতীর বর্তমানের পাশাপাশি প্রাক্তন পড়ুয়ারাও শামিল হয়েছেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে শুক্রবার রাতে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

    রিপোর্ট অনুযায়ী, রাত ১১টা থেকে কর্মসূচি শুরু হয়েছিল প্রতিবাদী পড়ুয়াদের। সেখান পথনাটিকা চলে। পরে ভোররাত সাড়ে ৩টের পরে নাকি গোলমাল শুরু হয়। মত্ত অবস্থায় বাইক নিয়ে এক সিভিক ভলান্টিয়ার পড়ুয়াদের ব্যারিকেডে ধাক্কা মারেন বলে অভিযোগ। সেই সিভিক নাকি ‘পুলিশ’ লেখা একটি বাইকে ছিলেন। এরপর সেই সিভিক ভলান্টিয়ারকে আটকে বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। তবে অভিযোগ, এক পুলিশ কর্মী এসে সেই অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে ছাড়িয়ে নিয়ে যান। এতে প্রতিবাদীদের ক্ষোভ আরও বেড়েছে। যে পুলিশ এসে সিভিক ভলান্টিয়ারকে ছাড়িয়ে নিয়ে যান, তিনিও নাকি নেশাগ্রস্ত ছিলেন বলে অভিযোগ পড়ুয়াদের।

    এই গোটা বিষয়টি এক আন্দোলনকারী বলেছেন, 'সিঁথির মোড়ে আমরা শান্তিপূর্ণ ভাবে ছেলে মেয়েরা মিলে রাস্তায় আঁকছিলাম, গান গাইছিলাম। হঠাৎ করে ভোর ৩টে ৫০ মিনিট নাগাদ দু'জন বাইক আরোহী মদ্যপ অবস্থায় ব্যারিকেড ভেঙে ঢুকে যায়। যে বাইকের সামনে পুলিশ লেখা ছিল। সিঁথি থানার সার্জেন্ট তারকেশ্বর বাবু তাদের ঢুকতে দেয়। পরে নাটক করেন যেন তিনি বাধা দিচ্ছিলেন। আদপেও তা নয়। ওই পুলিশ লেখা গাড়ির খোঁজ করে জানা যায়, ২০০৮ সালে সেটির ইন্সুরেন্স এক্সপায়ার করে গিয়েছে। তারই সাথে সার্জেন্ট মানুষটির গা দিয়েও ভক ভক করে সুরার গন্ধ বেরোচ্ছে।' প্রতিবাদীরা দাবি করেন, অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে আড়াল করছে পুলিশ। এই আবহে অবরোধ তুলে নেওয়ার প্রশ্নই ওঠে না। তাঁদের দাবি, অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে সিঁথির মোড়ে প্রতিবাদীদের সামনে নিয়ে আসতে হবে এবং তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে। সেখানে নাকি আবার পুলিশ পালটা হুমকি দিয়ে বলেছে, প্রতিবাদীদের দাবি মানা হবে না, তারা যা করতে পারে করুক।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)