• ‘‌ডিনামাইট নিয়ে যাওয়া হচ্ছিল’‌, শালতোড়া বিস্ফোরণ নিয়ে বড় অভিযোগ করলেন শুভেন্দু
    হিন্দুস্তান টাইমস | ৩১ আগস্ট ২০২৪
  • শুক্রবার বেশি রাতে প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল বাঁকুড়ার শালতোড়া থানার লাপাহাড়ি এলাকা। বিস্ফোরণের তীব্রতায় শব্দ শোনা গেল বহুদূর থেকে। যে মোটরবাইকে বিস্ফোরণ হয়েছিল সেই মোটরবাইকের আরোহীর দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছে বিস্ফোরণের তীব্রতায়। এই ঘটনার পরই নিজের এক্স হ্যান্ডেলে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন, এলাকায় অবৈধ খননকাজের জন্যই মোটরবাইকে করে নিয়ে যাওয়া হচ্ছিল ডিনামাইট। কিন্তু সত্যিই কি মোটরবাইকে ছিল ডিনামাইট? এখন তদন্তে নেমেছে পুলিশ। এই ঘটনায় জয়দেব মণ্ডল এবং আর একজন প্রাণ হারিয়েছেন বলে দাবি শুভেন্দুর।

    এদিকে বাঁকুড়ার শালতোড়ার ঝনকা গ্রামের বাসিন্দা জয়দেব মণ্ডল রাতে মোটরবাইকে করে বাড়ি ফিরছিলেন। লাপাহাড়ি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে মোটরবাইক রাস্তার পাশে পড়ে যায়। তখনই বিকট শব্দ ও প্রবল বিস্ফোরণ ঘটে। জয়দেবের অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়ে। তাঁকে উদ্ধার করে প্রথমে শালতোড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। তারপর সেখান থেকে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেন চিকিৎসকরা। কিন্তু সেখানে নিয়ে যাওয়ার পরই চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন জয়দেবকে। শুভেন্দুর দাবি, বেআইনি খননকাজে ব্যবহার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল ডিনামাইট। তৃণমূল কংগ্রেসের অরূপ চক্রবর্তী এখানের সাংসদ হওয়ার পর এমন ঘটনা ঘটছে।

    অন্যদিকে স্থানীয় পুলিশ প্রশাসন এই বেআইনি কাজে মদত দিত বলে অভিযোগ করেন শুভেন্দু অধিকারী। এই ঘটনা নিয়ে এক্স হ্যান্ডেলে নন্দীগ্রামের বিধায়ক লেখেন, ‘‌অবৈধ খননকাজ শালতোড়ায় শুরু হয় অরূপ চক্রবর্তী সাংসদ হওয়ার পর। মমতা পুলিশের যোগসাজশেই গোটা বেআইনি খননকাজ চলত। তাই বিস্ফোরক ডিনামাইট নিয়ে যাওয়া হচ্ছিল অসতর্কভাবে। ডিজি এনআইএ দয়া করে ঘটনাটি দেখুন।’‌ শুভেন্দু অধিকারী এই ঘটনায় শাসকদলের যোগের দাবি করছেন। তবে এই ঘটনার পরে পুলিশ গোটা এলাকা ঘিরে ফেলে। ঘটনাস্থলে মোতায়েন করা হয় বিশাল পুলিশবাহিনী। আদৌ ডিনামাইটের মতো বিপজ্জনক বিস্ফোরক ছিল কিনা সেটা জানতে তদন্তে নেমেছে পুলিশ।

    এছাড়া এই বিস্ফোরণের ঘটনার পর আতঙ্কিত গ্রামবাসী। ৭২ ঘন্টার মধ্যে বিস্ফোরণের ঘটনার প্রকৃত তদন্ত এনআইএ’‌কে দিয়ে করানোর দাবিতে আজ, শনিবার বাঁকুড়ার শালতোড়ায় পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল বিজেপি। এক্স হ্যান্ডেলে ঘটনাস্থলের একটি ছবি শেয়ার করে শুভেন্দু অভিযোগ করেন, এলাকায় বেআইনি খননকাজের জন্য ওই ব্যক্তি মোটরবাইকে করে ডিনামাইট বহন করছিল। তাতেই বিস্ফোরণ ঘটে। একই অভিযোগ করেছেন শালতোড়ার বিজেপি বিধায়ক চন্দনা বাউরিও। তবে শুভেন্দু আরও অভিযোগ করেন, ‘‌স্থানীয় পুলিশ ঘটনা ধামাচাপা দিতে দ্রুততার সঙ্গে দেহ পুড়িয়ে ফেলার চেষ্টা করছে। এই ঘটনার সঙ্গে শাসকদলকে জড়িয়ে। ডিজি রাজীব কুমার এবং বাঁকুড়ার পুলিশ সুপার দয়া করে বিষয়টি জানান। কোনও বেআইনি কাজ যেন না হয়। ময়নাতদন্ত না করে দেহ দাহ করা যেন না হয়।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)