• রাজ্যের মুখ্যসচিব পদে মনোজ পন্থ, গোপালিকার মেয়াদ বৃদ্ধিতে অনুমোদন দিল না কেন্দ্র
    হিন্দুস্তান টাইমস | ৩১ আগস্ট ২০২৪
  • আশঙ্কা একটা ছিলই। এবার সেই আশঙ্কাই এবার সত্যি হল। আর মুখ্যসচিব রইলেন না বিপি গোপালিকা। কারণ কেন্দ্রীয় সরকার তাঁর মেয়াদ বৃদ্ধিতে অনুমোদন দেয়নি। আজ তাঁর কর্মজীবনের শেষ দিন ছিল। সুতরাং বিপি গোপালিকা এখন প্রাক্তন মুখ্যসচিব। এই আবহে রাজ্যের নতুন মুখ্যসচিব হিসাবে দায়িত্ব নিলেন মনোজ পন্থ। আজ, শনিবার নবান্নের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে মনোজ পন্থের নাম ঘোষণা করা হয়েছে। বিদায়ী মুখ্যসচিব বিপি গোপালিকার মেয়াদ বৃদ্ধিতে নয়াদিল্লি অনুমোদন না দেওয়ায় মনোজ পন্থকেই নতুন মুখ্যসচিব হিসাবে বেছে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে একদিন আগেই সিনিয়র আইএএস অফিসার তথা অতিরিক্ত মুখ্যসচিব পদ মর্যাদার অফিসার মনোজ পন্থকে অর্থ দফতরের সচিব পদ থেকে সরিয়ে তাঁকে সেচ দফতরে পাঠিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী।

    অর্থ দফতরের সচিব থেকে সেচ দফতরের সচিব পদে পাঠানোয় নবান্নে গুঞ্জন তৈরি হয়েছিল, ক্ষমতা কমিয়ে দেওয়া হল মনোজ পন্থের। কিন্তু বিষয়টি আসলে সেটা নয়। আসল বিষয়টি হল, মনোজ পন্থকে ওখানে সরিয়ে অপেক্ষা করালেন মুখ্যমন্ত্রী। ঠিক সময়ে যোগ্য আমলাকে যোগ্য জায়গায় নিয়ে এলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যা আগে কেউ টের পাননি। সেক্ষেত্রে সেচ দফতরে নতুন সচিব আসবেন। আপাতত এখান থেকে সরিয়ে নেওয়া হল মনোজ পন্থকে। গত ৩১ মে মুখ্যসচিব পদে বিপি গোপালিকার মেয়াদ শেষ হয়। তাঁর তিন মাসের মেয়াদ বৃদ্ধির জন্য কেন্দ্রকে আবেদন করেছিল নবান্ন। তখন কেন্দ্রীয় সরকার অনুমোদন দিয়েছিল।

    কিন্তু দ্বিতীয়বার একই ঘটনা ঘটল না। বিপি গোপালিকার দ্বিতীয়বার মেয়াদবৃদ্ধি হল না। নরেন্দ্র মোদীর সরকার রাজ্যের আবেদনে সাড়া দিলেন না। আজ শনিবার পর্যন্ত মেয়াদ বৃদ্ধি হয় কিনা তার জন্য অপেক্ষা করেছিল নবান্ন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত সেটা না হওয়ায় মনোজ পন্থকেই নতুন মুখ্যসচিব করল রাজ্য সরকার। রাজ্যের নতুন অর্থ সচিব করা হয়েছে অতিরিক্ত মুখ্যসচিব পদ মর্যাদার অফিসার প্রভাত কুমার মিশ্রকে। প্রভাত কুমার মিশ্র এতদিন সেচ এবং জলসম্পদ উন্নয়ন দফতরের সচিব ছিলেন। তাঁকে কাজ করতে হবে চন্দ্রিমা ভট্টাচার্যের সঙ্গে। অতিরিক্ত মুখ্যসচিব পদ মর্যাদার অফিসার রোশনি সেন মৎস্য দফতরের সচিব ছিলেন। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টরও ছিলেন। তাঁকে জলসম্পদ উন্নয়ন দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়।

    এছাড়া প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রের অর্থমন্ত্রী থাকার সময় এই মনোজ পন্থ তাঁর ব্যক্তিগত সচিব ছিলেন। পরে কেন্দ্রীয় সরকারের যুগ্ম সচিব পদ মর্যাদার অফিসার হন। এমনকী পরবর্তীকালে ওয়াশিংটনে বিশ্ব ব্যাঙ্কের সদর দফতরে নয়াদিল্লির প্রতিনিধি হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন এই অফিসার। সুতরাং রাজ্যের উন্নতিকল্পে তাঁর মেধা কাজে লাগবে বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে বিরোধী দল তাঁকেই আক্রমণ করবেন নানা ঘটনায়। সেটাও সামলাতে হবে মনোজ পন্থকেই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)