• মেয়াদ শেষ বিপি গোপালিকার, রাজ্যের নতুন মুখ্যসচিব মনোজ পন্থ
    প্রতিদিন | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • গৌতম ব্রহ্ম: রাজ্যের আবেদনে মিলল না সাড়া। মেয়াদ বাড়ল না রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিকার। তাঁর বদলে নতুন মুখ্যসচিব হচ্ছেন সেচদপ্তরের অতিরিক্ত সচিবের মনোজ পন্থ। শনিবার নবান্নের তরফে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, পরবর্তী নির্দেশ পর্যন্ত মনোজ পন্থই মুখ্যসচিবের দায়িত্ব সামলাবেন। আজই তিনি গোপালিকার কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়েছেন। তাঁকে পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানান বিপি গোপালিকা। 

    ভগবতী প্রসাদ গোপালিকা পরবর্তী রাজ্যের  মুখ্যসচিব হিসেবে মনোজ পন্থের (Manoj Panth) নাম নিয়ে একটা জল্পনা ছিলই।  তিনি এতদিন অর্থ দপ্তর সামলেছেন। ওই বিভাগের সচিব ছিলেন পন্থ। শুক্রবার অবশ্য নবান্নের (Nabanna) তরফে সচিব পদে রদবদল করা হয়। তাতে দেখা যায়, অর্থ দপ্তরের মনোজ পন্থকে সরানো হয় তুলনায় কম গুরুত্বপূর্ণ সেচ দপ্তরের। তাঁর বদলে রাজ্যের নতুন অর্থসচিব করা হয় প্রভাতকুমার মিশ্রকে।

    কিন্তু শনিবার নবান্নের নয়া বিজ্ঞপ্তিতে দেখা গেল, সেচদপ্তরের অতিরিক্ত সচিব পদ থেকেই মনোজ পন্থকে সোজা মুখ্যসচিবের দায়িত্ব দেওয়া হল। রাজ্যপালের অনুমোদনক্রমেই তা হয়েছে বলে খবর।  ১ সেপ্টেম্বর রবিবার। তার পরদিন, সোমবার থেকেই নবান্নে নতুন কাজ শুরু করবেন ১৯৯১ ব্যাচের এই আইএএস অফিসার।

    এদিকে, বিপি গোপালিকার (BP Gopalika)মেয়াদ বাড়িয়ে আরও তিনমাস তাঁকে মুখ্যসচিব পদে রাখার আবেদন জানিয়ে দিল্লিতে আবেদন করেছিল নবান্ন। যদিও লোকসভা ভোটের সময় তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। সেসময় রদবদলের টানাপোড়েন এড়াতে কেন্দ্রের তরফে মেয়াদবৃদ্ধি নিয়ে সবুজ সংকেত দেওয়া হয়। কিন্তু এবার আর তা হল না। 
  • Link to this news (প্রতিদিন)