• নতুন মুখ্যসচিব মনোজ পন্থ
    বর্তমান | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদায়ী মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার কর্মবৃদ্ধির মেয়াদ্বৃদ্ধির অনুমোদন দেবে নয়া দিল্লি? যদি না দেয় তাহলে রাজ্যের নতুন মুখ্যসচিব কে হবেন? শনিবার কার্যত সারাদিনই এই নিয়েই টানটান উত্তেজনা ছিল প্রশাসনের অন্দরে। শেষমেষ সন্ধ্যা ছটা নাগাদ সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে ১৯৯১ সালের আইএএস মনোজ পন্থকে রাজ্যের নতুন মুখ্যসচিব করা হচ্ছে বলে বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। শুক্রবারই বিদায়ী মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধি হচ্ছে না বলেই জানা গিয়েছিল। তবুও শনিবার শেষবেলা পর্যন্ত কেন্দ্রের অনুমোদনের অপেক্ষায় ছিল রাজ্য। বিকেলেও তা না আসায় এদিনই কর্মজীবনের শেষ দিন হয় গোপালিকার। 

    শুক্রবারই মনোজ পন্থকে অর্থ দপ্তর থেকে সরিয়ে সেচ দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব হিসেবে পাঠিয়ে দেওয়া হয়েছিল। গত কয়েক মাস ধরে পরবর্তী মুখ্যসচিব হিসেবে তাঁর নাম শোনা গেলেও, শুক্রবারের রদবদলের পর তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছিল। কিন্তু, শুক্রবার বিকেলে তাঁকে বিধাননগরে অবস্থিত সেচ দপ্তরে পাঠিয়ে তার ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে ফের মুখ্যসচিব হিসেবে ফিরিয়ে আনাটা, অনেককেই অবাক করে দিয়েছে বলেই জানিয়েছেন প্রশাসনের বড় একটি অংশ। 

    প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রীয় মন্ত্রী থাকাকালীন দীর্ঘদিন তাঁর ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করেছেন মনোজ পন্থ। কলকাতায় ফিরে এসে ভূমি সংস্কার দপ্তর থেকে শুরু করে অর্থ দপ্তরের মতো গুরুদায়িত্ব সামলেছেন তিনি। দীর্ঘদিন একসঙ্গে দুটি দপ্তরের সচিবের দায়িত্ব সামলেছেন অভিজ্ঞ এই আমলা। এদিন বিকেলেই নবান্নে মনোজ পন্থের হাতে মুখ্যসচিবের দায়িত্ব হস্তান্তর করেন বিপি গোপালিকা।
  • Link to this news (বর্তমান)