• ঘূর্ণিঝড় 'আসনা'-র প্রভাব পড়বে না বাংলায়
    এই সময় | ০১ সেপ্টেম্বর ২০২৪
  • গুজরাট উপকূলের কাছে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় 'আসনা'। কিন্তু, এর সরাসরি কোনও প্রভাব বাংলার আবহাওয়ার উপর পড়বে না, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে।ঘূর্ণিঝড় আসনা সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূল থেকে সরে প্রথমে পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এরপর তা পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম দিকে এগিয়ে যাবে। এই ঘূর্ণিঝড়ের অভিমুখ ওমানের দিকে। গুজরাট এবং কর্নাটক উপকূলে ভারী বৃষ্টিপাত ছাড়া আসনার সেভাবে কোনও প্রভাব ভারতের উপর পড়বে না।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    রবিবার সকাল থেকেই মূলত ঝলমলে ছিল শহর কলকাতার আকাশ। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়েছে বিভিন্ন অংশে। তবে আপাতত কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। সোমবার থেকে রোদ বাড়তে পারে। সঙ্গে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে। এ দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

    গতকাল অর্থাৎ শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হতে পারে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। আপাতত কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে সোমবার থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর। সঙ্গে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতাও।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    রবিবার উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুরে। মঙ্গলবার কালিম্পঙে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। বুধবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং এই তিন জেলাতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।
  • Link to this news (এই সময়)