• প্রথমবার বিশ্বভারতীর দায়িত্বে আদিবাসী সম্প্রদায়ের বিনয়, নজির গড়ে কী বললেন তিনি
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পেয়েছেন বিনয়কুমার সোরেন।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে এই প্রথম আদিবাসী সম্প্রদায়ের কোনও সদস্য উপাচার্য হলেন।  আদিবাসী সম্প্রদায়ের শিক্ষিত ব্যক্তিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করায় তারা খুশি। পল্লী শিক্ষাভবনের অধ্যক্ষ বিনয় সোরেন। আগেই তাঁকে ভারপ্রাপ্ত উপাচার্য করার বিষয়ে নোটিশ জারি করা হয়েছিল। সেইমতো আজ তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেন। কবিগুরুর প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব পেয়ে গর্ববোধ করছেন বিনয় বাবু। তিনি প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য আগামী দিনে তিনি কাজ করবেন বলে জানিয়েছেন।

    প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পেয়ে সাংবাদিক সম্মেলন করেন বিনয় বাবু।তিনি বলেন, ‘এটি আমার কাছে খুবই গর্বের এবং আনন্দের। এই কারণেই যে আমাদের কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠান। এর দায়িত্ব নেওয়াটা আমার কাছে যেমন গর্বের তেমনি আবেগের। কারণ রবীন্দ্রনাথ ছাড়া আমরা কিছু ভাবতে পারি না। তাছাড়া আদিবাসী সমাজ থেকে আমি প্রথম এই প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পেয়েছি। এটি একটি বিশাল অনুভূতি যা মুখে প্রকাশ করা যায় না।’ একই সঙ্গে, তিনি স্পষ্ট করেন, নিয়ম অনুযায়ী, তাঁকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে।

    উপাচার্য দায়িত্ব নেওয়ার পরেই সাংবাদিক বৈঠক করেন বিনয় বাবু। তাঁকে প্রশ্ন করা হয় ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে তিনি কী কী কাজ করবেন? তখন উত্তরে তিনি জানান, সবেমাত্র তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। ফলে এখনই তা তাঁর পক্ষে বলা সম্ভব নয়। কারণ কী কী বিষয় রয়েছে বা কী কী পরিকল্পনা রয়েছে? সেগুলি তাঁর জানা নেই। জানার পর তবে তিনি সিদ্ধান্ত নেবেন। তবে জরুরি ভিত্তিক যে সমস্ত কাজ রয়েছে সেগুলি আগে সম্পন্ন করা হবে, যাতে বিশ্ববিদ্যালয়ের কোনও অসুবিধা না হয়। প্রসঙ্গত, ২০২৩ সালের ৮ নভেম্বর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হয়। তারপর দুবার পরিবর্তন হয়েছে ভারপ্রাপ্ত উপাচার্য। তৃতীয়বার দায়িত্ব পেলেন আদিবাসী সম্প্রদায়ের বিনয় বাবু। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)