• ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে ইসলামপুরের খুদে
    বর্তমান | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সংবাদদাতা, ডোমকল: বয়স মাত্র পাঁচ। এই বয়সেই মুখস্থ পৃথিবীর মানচিত্র। বিভিন্ন অঙ্কের কঠিন যোগ-বিয়োগ অনায়াসেই করে ফেলে সে। নিজের এমন মেধার জেরেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে জায়গা করে নিল ইসলামপুরের খুদে রিফাত কবির। তাতে খুশির হাওয়া এলাকায়।

    ইসলামপুরের শিশুপল্লি গ্রামে থাকে রিফাত। তার বাবা হুমায়ন কবির বনবিভাগের রেঞ্জ অফিসার। পরিবার সূত্রে জানা গিয়েছে, একেবারে ছোট থেকেই যা শুনতো-দেখত, মাথায় গেঁথে যেত খুদের। এমনকী, গণিতের বইয়ে সংখ্যার অবস্থান নিয়েও ছিল গভীর আগ্রহ। পাশপাশি বিশ্বের মানচিত্রে বিভিন্ন দেশের অবস্থান একেবারে মুখস্থ। বিষয়টি নজর এড়ায়নি খুদের মা সহ পরিবারের সদস্যদের। পরিবারের লোকেরা তার এই কর্মকাণ্ডের ভিডিও করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে ই-মেল করে। পরবর্তীতে ওই সংস্থার তরফে বিষয়টি যাচাই করার পর রিফাতকে এই সম্মানের জন্য বাছাই করা হয়। দু’দিন আগেই সংস্থার তরফ থেকে শংসাপত্র, মেডেল-সহ বিভিন্ন উপহার রিফাতের বাড়ির ঠিকানায় আসে। খুশি খুদের মা, বাবা, আত্মীয়, প্রতিবেশী থেকে শুভাকাঙ্ক্ষীরা। রিফাতও ভীষণ খুশি।

    রিফাতের মা সামিমা আক্তার বলেন, ছেলে এত অল্প বয়সে এই সম্মান অর্জন করায় খুবই ভালো লাগছে। রিফাত ছোট থেকেই ভীষণ মনোযোগী। বেশিরভাগ সময়েই ছেলে গণিতের বিভিন্ন অঙ্কের যোগ-গুণ-ভাগ-সংখ্যার অবস্থান নিয়ে চর্চা করে। এমনকী মোবাইল হাতে দিলে গণিতেরই বিভিন্ন ভিডিও দেখে। ছেলে ভালো জায়গায় পৌঁছাবে সেটাই চাই।
  • Link to this news (বর্তমান)