• ‘DA-র দাবিতে মিছিল, আর জি করের বিচারে নয়’, বিতর্কিত মন্তব্য কালনার বিধায়কের
    প্রতিদিন | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • অভিষেক চৌধুরী, কালনা: আর জি কর হাসপাতালে ধর্ষণ-হত্যাকাণ্ডের সুবিচারের দাবিতে পথে নামছেন না কেউ। নামছেন নিজ নিজ স্বার্থে। কারও দাবি, ডিএ বাড়ানো, কারও বা অন্য কিছু। রাজ্যজুড়ে জ্বলে ওঠা প্রতিবাদের আগুন নিয়ে এমনই বিতর্কিত (Controversy) মন্তব্য করলেন কালনার তৃণমূল বিধায়ক দেবপ্রসাদ বাগ। আর তাঁর এই মন্তব্য নিয়ে বিরোধী মহলে ইতিমধ্যে শোরগোল পড়ে গিয়েছে। স্থানীয় সিপিএম নেতা নীরব খাঁ-র পালটা, এই বিরাট আন্দোলনে কালনার প্রতিটি বাড়ির সদস্য ধর্ম, পেশা নিরপেক্ষভাবে শামিল হয়েছেন। তাঁদের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীর সংখ্যা স্বল্প। এভাবে প্রতিবাদকে ছোট করার কোনও অধিকার নেই।

    রবিবার মাইক সাউন্ড অ্যান্ড লাইট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনে রাজ্য বার্ষিক সাধারণ সভার অনুষ্ঠান ছিল। সেখানে হাজির ছিলেন কালনার (Kalna)বিধায়ক দেবপ্রসাদ বাগ। বক্তব্যে তিনি বলেন, ”আর জি কর কাণ্ডে যাঁরা প্রতিবাদ করতে রাস্তায় নামছেন, নিজের নিজের স্বার্থ নিয়েই তাঁরা নামছেন।” মঞ্চ থেকে সরকারি কর্মীদের আক্রমণ করে বিধায়কের দাবি, ”বিচারের বাণী কোন জায়গায়? যাঁরা ডিএ (DA)পাচ্ছেন না, তাঁরাই রাস্তা দিয়ে হাঁটছেন ‘বিচার চাই’ বলে। লক্ষ্য কিন্তু বিচার নয়, আমার DA-টা কেন বাড়ছে না? সেই জন্য মিছিল। আবার কারও ট্রান্সপার্টটা আটকে রয়েছে, সে বলছে ‘বিচার চাই’। সকলেই নিজের আদায় অধিকার থেকে বলছে ‘বিচার চাই’। এর পরিবর্তন হওয়া দরকার।”

    আসলে আর জি কর (RG Kar Hospital) কাণ্ডে একাধিক মিছিলে শামিল হয়েছে যৌথ সংগ্রামী মঞ্চ। তাঁদের সদস্যরাও পথে নেমে প্রতিবাদ করেছেন। এই যৌথ মঞ্চ ডিএ-র দাবিতে বহুদিন ধরেই আন্দোলন করছে। ফলে তাঁদের এই প্রতিবাদ মিছিলে অংশগ্রহণকে স্বার্থের তাগিদ হিসেবে দেখছেন কালনার বিধায়ক। তাই তাঁর এমন মন্তব্য। যা সাম্প্রতিক আবহে বিতর্ক বাড়িয়ে তুলল। দেবপ্রসাদ বাগের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন বর্ধমানের সিপিএম (CPM) নেতা তথা শিক্ষক নেতা নীরব খাঁ। তাঁর প্রতিক্রিয়া, ”রাজ্য সরকার মিথ্যাচার করছে। আর বিধায়ক যা বলছেন, তা মিথ্যা। কালনার বুকে যে আন্দোলন হয়েছে, সেখানে বাড়ির গৃহবধূ, ছাত্র-যুব, খেটে খাওয়া শ্রমিক সম্প্রদায়ের মানুষ অংশ নিয়েছে। সেখানে রাজ্য সরকারি কর্মচারীর সংখ্যা সীমিত।”
  • Link to this news (প্রতিদিন)