• ফের মুখ পুড়ল রাজ্যের, সায়ন লাহিড়ির জামিন খারিজের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট
    হিন্দুস্তান টাইমস | ০২ সেপ্টেম্বর ২০২৪
  • সুপ্রিম কোর্টে আরও একবার মুখ পুড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। ছাত্র সমাজের আন্দোলনের নেতা সায়ন লাহিড়িকে জামিন দেওয়ার যে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট সেই রায়ই বহাল রাখল সর্বোচ্চ আদালত। তবে তাঁর বিরুদ্ধে দায়ের FIR খারিজের বিষয় নিয়ে আলোচনা করা যেতে পারে বলে জানিয়েছে আদালত।

    কলকাতা হাইকোর্টের নির্দেশে গত শনিবার জামিনে মুক্তি পান ছাত্র সমাজের নেতা সায়ন লাহিড়ি। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সঙ্গে সঙ্গে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। সোমবার সেই আবেদনের শুনানি ছিল বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে। সেখানে সায়নের বিরুদ্ধে গুরুতর সব অভিযোগ রয়েছে বলে সওয়াল করেন রাজ্যের আইনজীবী। কে বা কারা নবান্ন অভিযান কর্মসূচির পিছনে রয়েছে তা জানতে সায়নকে জেরা করা প্রয়োজন বলে দাবি করেন তিনি। কিন্তু রাজ্যের কোনও কথায় কর্ণপাত করেনি আদালত। বিচারপতি পারদিওয়ালা পালটা প্রশ্ন করেন, ১০০ জন উদ্যোক্তার মধ্যে কেন সায়ন লাহিড়িকেই গ্রেফতার করল পুলিশ? বিচারপতিরা স্পষ্ট জানিয়ে দেন, সায়ন লাহিড়ির জামিনের নির্দেশ বহাল থাকবে। তবে তাঁর বিরুদ্ধে FIR খারিজের বিষয়টি নিয়ে বিবেচনা করা যাবে।

    গত শনিবার সায়ন লাহিড়িকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ বিচারপতি অমৃতা সিনহা। রাজ্যে আইনজীবী সায়নকে আদালতে প্রভাবশালী বলে দাবি করলেও বিচারপতি তা মানেননি। এমনকী সায়নের বিরুদ্ধে প্ররোচনামূলক ভাষণ দেওয়ার অভিযোগও প্রমাণ করতে পারেনি রাজ্য সরকার। এর পর সময় বেঁধে দিয়ে সায়ন লাহিড়িকে মুক্তি দেওয়ার নির্দেশ দেন বিচারপতি সিনহা। এর আগে সায়ন লাহিড়িকে ১৪ দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছিল নিম্ন আদালত।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)