• মহাতিথির তারাপীঠ, কৌশিকী অমাবস্যায় বালক বামাক্ষ্যাপার শরণে ভক্তরা...
    ২৪ ঘন্টা | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • প্রসেনজিত্‍ মালাকার: কৌশিকী অমাবস্যা এমন এক অমাবস্যা, যে অমাবস্যার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন ভক্তেরা। এ বছরও দিনটির জন্য শক্তিসাধক ও মাতৃভক্তেরা, কালীভক্তেরা, তারাভক্তেরা অপেক্ষা করে আছেন। আজই সেই বিরল তিথি, সেই পুণ্যদিন। কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠে বালক রূপে পূজিত হন বামাক্ষ্যাপা। কৌশিকী আমাবস্যার দিনে কথিত রয়েছে  শুভশক্তির উত্থান আর অশুভ শক্তির পতন। আর এই বিশ্বাসে দূর দূরান্তের প্রচুর মানুষ আজকের দিনে নিজের পরিবার নিজের মানুষদের শুভ কামনায় ছুটে আসে তারাপীঠ মন্দিরে। সকাল থেকেই তারাপীঠ মন্দিরে লক্ষাধিক মানুষের ভিড়। 

    একদিকে যেমন কথিত রয়েছে আজকের দিনে মা কৌশিকি রূপে সুম্ভ ও নিসুম্ভকে বধ করেছিলেন। ঠিক তার পাশাপাশি ,কথিত রয়েছে আজকের দিনেই সাধক বামাক্ষ্যাপা দর্শন পেয়েছিলেন মা তারার। আর সেই কারণেই আজকের দিনে  তারাপীঠের সেবাই গোলক মহারাজের আয়োজনে করা হয়েছিল বালক রূপে বামাক্ষ্যাপার পূজা। পাশাপাশি নিশি পূজার আয়োজন। 

    একদিকে বামাক্ষ্যাপাকে পুজিত করা হচ্ছে অন্যদিকে আজকের এই কৌশিকী অমাবস্যার শুভ লক্ষণে, যজ্ঞের মাধ্যমে  মা তারার নিশি পূজার আয়োজন করা হয়েছিল। কৌশিকী অমাবস্যার রাতে তারাপীঠ সহ তারাপীঠের আশেপাশের সমস্ত এলাকাতেই শুরু হয় এই নিশি যজ্ঞের আয়োজন। সাধক বামাক্ষ্যাপাকে বালক রূপে পূজিত হওয়া হোক বা নিশি পূজার এই যজ্ঞ দেখতে দূর দূরান্তের লক্ষাধিক মানুষ ছুটে এসেছেন এই তারাপীঠ মন্দিরে।

     

  • Link to this news (২৪ ঘন্টা)