• সুপ্রিম নির্দেশ না মেনেই TMC-র বিক্ষোভে RG করের নির্যাতিতার নাম-ছবি- রিপোর্ট
    হিন্দুস্তান টাইমস | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • শীর্ষ আদালত নির্দেশে আরজি কর কাণ্ডে নির্যাতিতার নাম এবং ছবি কোনওভাবে প্রকাশ করা যাবে না। নির্যাতিতার বাবা-মাও এমন আবেদন করেছেন। তারপরেও তৃণমূলের অবস্থান বিক্ষোভে ব্যবহার করা হল নির্যাতিতার নাম ও ছবি। এ নিয়ে বিতর্কে জড়িয়েছে তৃণমূল কংগ্রেস। রবিবার বিকেলে আউশগ্রামের অমরারগড়ে আউশগ্রাম ২ ব্লক কার্যালয়ের সামনে ব্লক তৃণমূলের তরফে একটি অবস্থান-বিক্ষোভের আয়োজন করা হয়। সেখানেই নির্যাতিতার নাম ও ছবি ব্যবহার করা হয় বলে অভিযোগ। শুধু তাই নয়, তৃণমূলের এক নেতাও নির্যাতিত নাম নিজের বক্তৃতায় ব্যবহার করেছেন বলে অভিযোগ উঠেছে। এই নিয়ে সরব হয়েছে বিরোধীরা। 

    অভিযোগ উঠেছে, এদিনের বিক্ষোভ কর্মসূচিতে আউশগ্রাম ২ পঞ্চায়েত সমিতির সভাপতি মমতা বারুই-সহ আরও অনেক নেতা বক্তৃতা দেওয়ার সময় নির্যাতিতার নাম উল্লেখ করেন। এদিন ওই ব্লকের ৭টি অঞ্চলের মহিলা তৃণমূল কর্মীরা বিক্ষোভে অংশগ্রহণ করেন। সেখানেই অনেকেই বিচার চেয়ে প্ল্যাকার্ড নিয়ে এসেছিলেন। তাতে নির্যাতিতার নাম ও ছবি ছিল বলে অভিযোগ। এদিনের অবস্থানে মঞ্চে উপস্থিত ছিলেন আউশগ্রাম ২ ব্লকের তৃণমূল সভাপতি শেখ আব্দুল লালন, জেলা পরিষদের সদস্যা মুনমুন মুখোপাধ্যায়-সহ দলের অন্যান্য নেতৃত্ব। তাদের সামনেই নির্যাতিতার নাম ও ছবি ব্যবহার করা হয়েছে।

    যদিও পঞ্চায়েত সভাপতি মমতা বারুই মনে করছেন নির্যাতিতার নাম ও ছবি ব্যবহার করা সঠিক সিদ্ধান্ত ছিল। তিনি জানান, যার জন্য বিচার চাওয়া হচ্ছে তার নাম বা ছবি ব্যবহার না করা হলে কি করে চলবে।যদিও তাতে সমর্থন নেই আউশগ্রাম ২ ব্লকের মহিলা তৃণমূল সভাপতি অর্চনা রায় এবং ব্লক তৃণমূল সভাপতির। তাদের বক্তব্য, এদিন যারা বিক্ষোভে এসেছিলেন তাদের অনেকেই ঠিকমতো আইন জানেন না তাই তারা ছবি নিয়ে চলে এসেছিলেন। তবে আগামী দিনে এরকম ঘটবে না বলে তারা আশ্বাস দিয়েছেন। প্রসঙ্গত, এদিন তৃণমূলের বিক্ষোভে মূল দাবি ছিল, অবিলম্বে দোষীকে ফাঁসি দিতে হবে। অন্যদিকে, এদিন ভাতারেও আরজি করের ঘটনায় বিচার চেয়ে তৃণমূলের তরফে অবস্থান বিক্ষোভ করা হয়। তাদের তরফে একটি প্রতিবাদ মিছিল করা হয়েছিল। পরে ব্লক স্তরের নেত্রীরা মিছিলে যোগ দেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)