• সাউথ পয়েন্ট স্কুলে বিরাট দুর্নীতি, অভিযানে নামল ইডি, ১০০ কোটির অনিয়ম
    হিন্দুস্তান টাইমস | ০৩ সেপ্টেম্বর ২০২৪
  • এবার ইডির অভিযান সাউথ পয়েন্ট স্কুলে। বেসরকারি স্কুলে দুর্নীতির অভিযোগ সংক্রান্ত তদন্তে নেমেছে ইডি। আর তারই অঙ্গ হিসাবে এবার সাউথ পয়েন্টের মতো নামী বেসরকারি স্কুলে অভিযানে গেল ইডি। 

    সূত্রের খবর, একটি পুরনো মামলার তদন্তের নেমেছে ইডি। একটা সময় কলকাতা পুলিশের হাতে ছিল মামলা। পরবর্তীতে ইডি এর তদন্তে নামে। স্কুলের ট্রাস্টি বোর্ডের প্রাক্তন সদস্য কৃষ্ণ দামানির বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ ছিল। মূলত আর্থিক তছরূপ সংক্রান্ত নানা অভিযোগ। স্কুলের দায়িত্বপূর্ণ পদে যখন কৃষ্ণ দামানি ছিলেন তখন তিনি কোটি কোটি টাকা আর্থিক তছরূপ করেছিলেন বলে অভিযোগ। মূলত সেই আর্থিক তছরূপ সংক্রান্ত তদন্তে নেমেই ইডির এই অভিযান। 

    চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই সাউথ পয়েন্টে আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগের নাম করেও প্রায় ২০ কোটি টাকার দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ। সেই সঙ্গেই মুকুন্দপুরে সাউথ পয়েন্টের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হচ্ছে। সেই সেকেন্ড ক্যাম্পাস তৈরির ক্ষেত্রেও বিরাট আর্থিক নয়ছয় হচ্ছে বলে খবর। সেই দুর্নীতির পরিমাণ ১০০ কোটি টাকা ছাপিয়ে যেতে পারে বলে খবর। 

    বিগত দিনে গ্রেফতার করা হয়েছিল কৃষ্ণ দামানিকে। তিনি ছিলেন স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য। সেই সদস্য হওয়ার সুবাদে তিনি সমস্ত বিষয়ে হস্তক্ষেপ করতেন। আর সেই সুযোগেই বিপুল পরিমাণ টাকা নয়ছয় করেছেন বলে অভিযোগ। 

    সেই মামলার তদন্তে নেমেছে ইডি। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঙ্গে নিয়ে অভিযানে নামে ইডি। নিউ আলিপুরে হানা দিয়েছিল ইডির টিম। অপর একটা টিম কসবার কায়স্থ পাড়ায় যায়। সাউথ পয়েন্টের প্রাক্তন চেয়ারম্যান সুশীল কুমার দাগার বাড়িতেও যান ইডির তদন্তকারী আধিকারিকরা। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)