• একাদশ-দ্বাদশের পড়ুয়াদের দেওয়া হচ্ছে না ট্যাব কেনার টাকা! ‘প্রশাসনিক কারণে’ সিদ্ধান্ত রাজ্যের
    প্রতিদিন | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • স্টাফ রিপোর্টার: একাদশ ও দ্বাদশ শ্রেণির স্কুলপড়ুয়াদের ট‌্যাব দেওয়ার জন্য চলতি সপ্তাহেই টাকা দেওয়ার কথা ছিল রাজ্য সরকারের। কিন্তু ‘প্রশাসনিক’ কারণে টাকা দেওয়ার সিদ্ধান্ত স্থগিত রাখল নবান্ন।

    জানা গিয়েছে, রাজ্যের সব ট্রেজারিতে এই খাতে টাকা পাঠানোর কাজও সেরে ফেলেছিল স্কুল শিক্ষা দপ্তর। ঠিক ছিল আগামী বৃহস্পতিবার শিক্ষক দিবসে পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। কিন্তু একেবারে শেষ মুহূর্তে সেই পরিকল্পনা বাতিল করেছে শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই সব ট্রেজারিকে এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। তবে কেন এই সিদ্ধান্ত বদল তা স্পষ্ট করা হয়নি সরকারি বিজ্ঞপ্তিতে।

    প্রসঙ্গত, ২০২১ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার এই ট‌্যাব দেওয়ার জন্য ‘তরুণের স্বপ্ন’ নামে একটি প্রকল্প শুরু করে। এই প্রকল্পে সরকারি এবং সরকার পোষিত স্কুলের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এককালীন ১০ হাজার টাকা দেওয়া হয়। ফি বছরই এই টাকা দেওয়া হয়েছে। গত বাজেটে রাজ্য ঘোষণা করেছিল, চলতি বছর থেকে দ্বাদশ শ্রেণির পাশাপাশি একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরও ট্যাব বা স্মার্টফোন কিনতে টাকা দেওয়া হবে। এ জন্য অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দও করেছিল অর্থ দপ্তর।

    ওয়াকিবহাল মহলের অনুমান, রাজ্যের উদ্ভূত পরিস্থিতিতে অনুদান বা ভাতা সংক্রান্ত টাকা দেওয়ার ব‌্যাপারে ‘ধীরে চলো’ নীতি নিয়েছে নবান্ন। গত ২৩ জুলাই নেতাজি ইনডোর স্টেডিয়ামে পুজো অনুদান বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪৫ হাজারের কিছু বেশি ক্লাবের জন্য বরাদ্দ হয়েছে ৩৮৫ কোটি ৩৫ লক্ষ ৬০ হাজার টাকা। কিন্তু অন্তত ৫ সেপ্টেম্বর পর্যন্ত সেই টাকা না ছাড়ার ব্যাপারে প্রশাসনের সর্বোচ্চ মহলের নির্দেশ এসেছে। নবান্ন সূত্রে এমনই খবর।
  • Link to this news (প্রতিদিন)