• ‘শেখ শাহজাহানের মতোদেরও কি ফাঁসি হবে? জবাব দিন দিদি’, অপরাজিতা বিল নিয়ে শিবরাজ
    হিন্দুস্তান টাইমস | ০৪ সেপ্টেম্বর ২০২৪
  • আর জি কর কাণ্ড ঘিরে ক্ষোভে ফুঁসছে জনতা। বিক্ষোভ, প্রতিবাদে উত্তাল গোটা রাজ্য। এরই মাঝ মঙ্গলবার বিধানসভায় পেশ হয়েছে অপরাজিতা বিল। মহিলাদের সুরক্ষায়, অপরাধীদের কঠোরতম শাস্তি নিয়ে এই নয়া বিল পেশ করেছে রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। আর সেই বিল নিয়ে এবার খোঁচা এল কেন্দ্রীয় মন্ত্রী শিবরাজ সিং চৌহানের তরফে। শিবরাজের টার্গেটে মমতা বন্দ্যোপাধ্যায়।

    কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান এবার তুললেন শেখ শাহজাহানের নাম। সন্দেশখালি কাণ্ডের শেখ শাহজাহানের প্রসঙ্গ তুলে শিবরাজ সিং চৌহানের খোঁচা, ‘মমতা দিদির মধ্যে কোনও সমবেদনা নেই। উনি আরজি কর মেডিক্যাল কলেজে ঘটে যাওয়া বীভৎসতার থেকে নজর সরাতে এই বিল এনেছেন। এই ধরনের ঘটনায় অপরাধীদের ফাঁসির সাজার কথা বলা হচ্ছে। তাহলে কি এই আইন অনুযায়ী সন্দেশখালির অভিযুক্ত শেখ শাহজাহানদের মতো লোকেদেরও ফাঁসি হবে? সন্দেশখালির কত মহিলা অভিযোগ করেছেন.. মমতা দিদি শুধু এই কথার জবাব দিন।’ 

    এককালে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন শিবরাজ সিং চৌহান। বর্তমানে এই বিজেপি নেতা কেন্দ্রীয় মন্ত্রীর পদে রয়েছেন। শিবরাজের বার্তা,' মধ্যপ্রদেশ এই নিয়ে অনেক আগেই আইন করেছে। ৪২ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। চাপ এবং পীড়াপীড়িতে, দিদি এখন কলেজে  ঘটে যাওয়া নৃশংস ঘটনা থেকে মনোযোগ সরাতে এই আইন এনেছেন। কেন দিদি আগে সংবেদনশীলতা দেখাননি, কেন তিনি আগে এই আইন আনেননি?' ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ২০১২ সালের পকসো আইনের বিভিন্ন ধারার সংশোধন করে শাস্তির মাত্রা আরও বাড়ানোর কথা বলা হয়েছে 'অপরাজিতা' বিলে। 'দ্য অপরাজিতা উইমেন অ্যান্ড চাইল্ড বিল ২০২৪' সদ্য বিধানসভায় পেশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    মমতা বন্দ্যোপাধ্যায়ের পেশ করা এই বিলে ভারতীয় ন্যায় সংহিতার ৬৪ নম্বর ধারায় ধর্ষণের ক্ষেত্রে ন্যূনতম ১০ বছরের কারাদণ্ডের বিধান আছে। দণ্ডিতের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। রয়েছে জরিমানারও বিধান। আবার অপরাজিতা বিল অনুযায়ী, ধর্ষণ এবং মৃত্যুর ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধানও রাখা হয়েছে। আরজি কর আবহে পেশ করা এই বিল নিয়ে রাজনৈতিক মহলে যখন তুঙ্গে চর্চা, তখনই এল কেন্দ্রীয় মন্ত্রী শিবরাজ সিং চৌহানের তরফে এই বার্তা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)