• গুণ্ডারা আমায় বলে, নম্বর দেননি কেন? বিস্ফোরক আরজি করের চিকিৎসক
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • কতটা ভয়ঙ্কর ছিলেন সন্দীপ ঘোষ ও তার সঙ্গীরা? এবার এনিয়ে একাধিক প্রসঙ্গ সামনে আসতে শুরু করেছে। কনভেনশন মঞ্চ থেকে এক চিকিৎসক বক্তব্য রাখতে গিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কনভেনশনের মঞ্চ থেকে তিনি দাবি করেন নম্বর বাড়িয়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হত। কিন্তু কে বা কারা চাপ দিত সে বিষয়ে তিনি স্পষ্ট করে তিনি কিছু বলেননি। 

    তিনি জানিয়েছেন, অর্ডারটা আসে প্রিন্সিপালের কাছ থেকে। কিন্তু আমি নম্বর দিইনি। অধ্যক্ষের অফিসের কাছে একটি ঘরে আমাকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে গুণ্ডা পাঠানো হয়েছিল। গুণ্ডারা আমাকে বলে, আপনি কেন নম্বর দেননি? বদলি হওয়ার ইচ্ছে হয়েছে আপনার? 

    এদিকে আন্দোলনকারী চিকিৎসকদের দাবি, পাশ ফেল করানো সহ নানা ধরনের কারসাজি করা হত। 

    তবে এবার শুধু কলকাতায় নয়, গোটা বাংলা জুড়ে থ্রেট কালচারের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন জুনিয়র চিকিৎসকরা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের জুনিয়র চিকিৎসকরা জোরালো আওয়াজ তুলতে শুরু করেছেন। আর চাপে পড়ে এনবিএমসির এক ডিন স্বীকার করে নেন অভীক দে ফোন করত। অপর এক তৃণমূল ছাত্র পরিষদের নেতার নামও তিনি সংবাদ মাধ্যমের ক্যামেরার সামনে জানিয়ে দেন। 

    বুধবার দলে দলে মেডিক্যাল পড়ুয়া বেরিয়ে আসেন। রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান, প্রিন্সিপাল, সুপার ও তৃণমূল ঘনিষ্ঠ চিকিৎসক নেতাকে ঘিরে শুরু হয় বিক্ষোভ। আসলে আরজি করের ঘটনার পর থেকেই বার বার বলা হচ্ছে নর্থবেঙ্গল লবির কথা। গোটা স্বাস্থ্যভবনকে নাকি পরিচালিত করে এই নর্থবেঙ্গল লবি। এতটাই শক্তিশালী এই লবি। এবার পড়ুয়াদের দাবি কারা রয়েছেন এই লবিতে তাঁদের নাম প্রকাশ করা হোক? এই প্রশ্নে উত্তাল এনবিএমসি।

    এখানকার জুনিয়র চিকিৎসকদের একাংশের দাবি, তৃণমূল ছাত্র পরিষদের এক ছাত্র নেতা ও তার গোষ্ঠী এনবিএমসিতে ছড়ি ঘোরান। তাঁদের কথা ছাড়া একটা পাতাও নড়ে না। প্রশাসনিক সিদ্ধান্তেও হস্তক্ষেপ করেন তারা। হস্টেলেও চলে তাদের হুমকি। এতদিন মুখ খুলতে সাহস পেতেন না অনেকেই। তবে এদিন জুনিয়র চিকিৎসক ও পিজিটিদের ক্ষোভের আঁচ দেখে রীতিমতো অস্বস্তিতে পড়ে যান শাসকদল ঘনিষ্ঠ চিকিৎসক নেতারা।

    রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান তথা শিলিগুড়ির মেয়র গৌতম দেবকে ঘিরেও চলে বিক্ষোভ। রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনও এদিন গর্জে ওঠে। সেই সঙ্গেই জুনিয়র চিকিৎসকদের দাবি আরজি কর কাণ্ডের জেরে সামনে আসা অভীক দে যাতে কোনওভাবেই এই কলেজে আসতে না পারে সেটা নিশ্চিত করতে হবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)