• আরজি করের প্রতিবাদে এবার ‘শিক্ষারত্ন’ পুরস্কার ফেরালেন বিজেপি বিধায়ক অরূপ
    হিন্দুস্তান টাইমস | ০৫ সেপ্টেম্বর ২০২৪
  • গত মাসে নৃশংস ঘটনা ঘটে গিয়েছে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার হলে। হাসপাতালের তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার পর থেকেই প্রতিবাদে এবং বিচারের দাবিতে আন্দোলন বিক্ষোভ অব্যাহত রয়েছে। এর প্রতিবাদে ইতিমধ্যেই বহু দুর্গাপুজো ক্লাব সরকারি অনুদান ফিরিয়ে দিয়েছে। পাশাপাশি, রাজ্য সরকারের দেওয়া সম্মান ফেরাতে শুরু করেছেন শিক্ষক এবং নাট্যব্যক্তিত্বরা। সেই আবহে এবার রাজ্য সরকারের দেওয়া সম্মান ফেরানোর কথা ঘোষণা করলেন দক্ষিণ কাঁথির বিজেপি বিধায়ক অরূপ কুমার দাস।

    বিজেপি বিধায়ককে শিক্ষারত্ন পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। তবে আরজি করের প্রতিবাদে সেই পুরস্কার ফিরিয়ে দেন অরূপ কুমার দাস। বিজেপি বিধায়ক আগে একজন খ্যাতনামা শিক্ষক ছিলেন। শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজের জন্য ২০১১ সালে পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি হাইস্কুলের প্রধান শিক্ষক হিসেবে তিনি পুরস্কার পেয়েছিলেন। ২০১৭ সালে চাকরি থেকে অবসর নেওয়ার পর ২০২১ সালে তিনি বিজেপিতে যোগদান করেন। ওই বছর বিধানসভা নির্বাচনে দক্ষিণ কাঁথি থেকে বিজেপির প্রতীকে ভোটে লড়েন অরূপ কুমার। তাতে জয়ী হয়ে বিধায়ক হন তিনি। বৃহস্পতিবার কাঁথিতে শিক্ষক দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর উপস্থিতিতেই তিনি শিক্ষারত্ন পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন। অরূপ বাবু জানান, আরজি করের ঘটনার প্রতিবাদে তিনি এই সম্মান ফিরিয়ে দিচ্ছেন। এর জন্য শিক্ষক দিবসকেই ঘোষণার দিন হিসেবে তিনি বেছে নেন।  

    এদিকে, আলিপুরদুয়ারের অবসরপ্রাপ্ত শিক্ষক পরিমল দে আগেই রাজ্য সরকারের পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। নাট্যকার চন্দন সেন নাট্য ক্ষেত্রের সর্বোচ্চ সম্মাননা দীনবন্ধু মিত্র পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। পাশাপাশি নির্দেশক বিপ্লব বন্দ্যোপাধ্যায় নাট্য অ্যাকাডেমির পুরস্কার প্রত্যাখ্যানের কথা ঘোষণা করেছেন। উল্লেখ্য, দীর্ঘ বাম শাসনের একেবারে শেষ পর্যায়ে একইভাবে বিভিন্ন অভিযোগের ভিত্তিতে একের পর এক বিভিন্ন সরকারি কমিটি ছেড়ে বেরিয়ে আসার পাশাপাশি পুরস্কার প্রত্যাখ্যানের ঘটনা দেখা গিয়েছিল। আর এবার তেমনিই ঘটনা দেখা যাচ্ছে আরজি কর কাণ্ডের প্রতিবাদে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)