• সোমবার SCতে আরজি কর কাণ্ডের পরবর্তী শুনানি! ঘটনার ঠিক এক মাস পূর্ণ হওয়ার দিনে…
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  •  আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল আজ বৃহস্পতিবার ৫ সেপ্টেম্বর। তবে তা পিছিয়ে যাওয়ার খবর বুধবার সন্ধ্যায় আসে। এরপর জল্পনা ছিল, কবে সুপ্রিম কোর্ট এই মামলার শুনানির পরবর্তী তারিখ দিতে পারে, তা নিয়ে। ৫ সেপ্টেম্বরের সন্ধ্যা গড়াতেই জানা গিয়েছে, আগামী সোমবার ৯ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।

    উল্লেখ্য, ঠিক এক মাস আগে ৯ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অন্দরে মহিলা চিকিৎসকের মৃত্যু ঘিরে তোলপাড় শুরু হয়। সেই মৃত্যুর ঘটনার ঠিক একমাস পূর্ণ হওয়ার দিনেই এই মামলার পরবর্তী শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে। এর আগে, বুধবার সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার নোটিস দিয়ে জানান, বৃহস্পতিবার মামলার শুনানি হচ্ছে না, বসবে না সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। গত কয়েকদিন ধরেই অসুস্থতার কারে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় কোর্টে আসছেন না বলে জানা যায়। তারপরই আসে এই শুনানি পিছিয়ে যাওয়ার খবর। ফলে শুনানির পরবর্তী তারিখ নিয়ে জল্পনা তৈরি হয়। ৪ সেপ্টেম্বরের রাতে মোমবাতি হাতে গোটা শহর থেকে মফঃস্বল গর্জে ওঠে ন্যায় বিচারের দাবিতে। এরপর বৃহস্পতিবারই জানা গিয়েছে, আসন্ন সোমবার আরজি কর কাণ্ডে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি হবে। 

    সোমবার ৯ সেপ্টেম্বর, আরজি কর মামলার পরবর্তী শুনানি সুপ্রিম কোর্টে হবে প্রধানবিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। মামলা শুনবেন, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্র। এদিকে, নির্যাতিতার বিচারের আশায় পথে নামা গ্রাম থেকে শহরের মানুষ সুপ্রিম কোর্টের শুনানির তারিখের দিকে অধীর অপেক্ষায় তাকিয়ে ছিলেন। এবার এল সেই বহু প্রতীক্ষীত তারিখ। ফলে খানিকটা স্বস্তিতে ‘জাস্টিস’ চাওয়া শত শত প্রতিবাদীরা। উল্লেখ্য, ব্যস্ত শহর কলকাতার বুকে আরজি করের মতো তাবড় হাসপাতালের অন্দরে এই মহিলা চিকিৎসকের মৃত্যু নানা প্রশ্ন তুলেছে। মৃত্যুতে অভিযোগ রয়েছে ধর্ষণ ও খুনের। হাইকোর্টের নির্দেশে মামলার তদন্তে নামে সিবিআই। আরজি কর কাণ্ড স্বতঃ প্রণোদিত মামলা হয় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে প্রশ্ন ওঠে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ সহ কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে। যে সন্দীপ ঘোষকে দুর্নীতি মামলায় গ্রেফতার করেছে সিবিআই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)