• বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ
    বর্তমান | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে বলে বৃহস্পতিবার জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। আগামী ২-৩ দিনের মধ্যে পশ্চিমবঙ্গ-উত্তর ওড়িশা সংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি হবে। তবে গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূল অতিক্রম করে স্থলভাগে ঢুকবে, নাকি বাংলাদেশ উপকূলের দিকে চলে যাবে, সেব্যাপারে আবহাওয়া দপ্তর এদিন কিছু জানায়নি। আপাতত দক্ষিণবঙ্গের জন্য ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। 

    পশ্চিম-মধ্য ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বৃহস্পতিবার নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি এখন উত্তর-অন্ধ্র-দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি আছে। ধীরে ধীরে তা উত্তর দিকে অগ্রসর হবে ও শক্তি বৃদ্ধি করবে। আগামী ২-৩ দিনের মধ্যে এটি পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। 

    কয়েকদিন আগে দক্ষিণ ওড়িশা-উত্তর অন্ধ্র উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে একটি অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল। শক্তিশালী নিম্নচাপটি অন্ধ্র উপকূল দিয়ে স্থলভূমিতে ঢুকেছিল। নিম্নচাপের জেরে ব্যাপক বৃষ্টিপাত হয় অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানাতে। দু’টি রাজ্যের বিস্তীর্ণ এলাকায় বড় ধরনের বন্যা হয়েছে।  পরে সেটি দুর্বল হয়ে ছত্তিশগড় হয়ে মহারাষ্ট্রের দিকে সরে যায়। 

    আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরের নিম্নচাপটি উত্তর ওড়িশা ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভূমিতে ঢুকলে দক্ষিণবঙ্গে প্রচুর বৃষ্টি হবে। এর গতি প্রকৃতি নিয়ে আবহাওয়াবিদরা কিছুটা উদ্বিগ্ন। কারণ দক্ষিণ চীন সাগরে ইতিমধ্যে একটি বিধ্বংসী টাইফুন ঝড় সৃষ্টি হয়েছে। ঝড়টি একাধিক দেশে স্থলভূমি অতিক্রম করবে। শেষ পর্যন্ত এটি দুর্বল অবস্থায় বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটির সঙ্গে মিশে যেতে পারে। আগামী সপ্তাহের শুরুর দিকে এটা হওয়ার সম্ভাবনা আছে।
  • Link to this news (বর্তমান)