• আরজি কর কাণ্ডে নয়া মোড়, সন্দীপ ঘোষের বাড়ি ঘিরলেন জওয়ানরা, শুরু ইডির অভিযান
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • সন্দীপ ঘোষের বাড়িতে এবার পৌঁছে গেল ইডি। এর আগে টানা প্রায় দুই সপ্তাহ জেরা করার পরে দুর্নীতির মামলায় সন্দীপকে গ্রেফতার করেছিল সিবিআই। হাই কোর্টের নির্দেশেই সন্দীপের বিরুদ্ধে দুর্নীতির মামলার তদন্তে নামে সিবিআই। আর আজ হঠাৎই সন্দীপের বাড়িতে ইডি। যা বেশ তাৎপর্যপূর্ণ। উল্লেখ্য, তাঁর বিরুদ্ধে হাই কোর্টে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন সন্দীপ ঘোষ। তাঁর বক্তব্য ছিল, তাঁর কলকাতা হাইকোর্ট তাঁকে ন্যায্য শুনানির সুযোগ না দিয়েই ২৩ আগস্ট তদন্তভার সিবিআইয়ের কাছে হস্তান্তর করেছে, যা প্রাকৃতিক ন্যায়বিচারের নীতিকে লঙ্ঘন করেছে। তিনি যুক্তি দিয়েছিলেন যে উচ্চ আদালত ভুলভাবে তাকে শুনানি থেকে বাদ দিয়েছে। এই আবহে আজ সুপ্রিম কোর্টে সন্দীপের সেই মামলার শুনানি হওয়ার কথা।

    রিপোর্ট অনুযায়ী, আজ ৬ টা ২৫ থেকে সন্দীপ ঘোষের বেলেঘাটার বাড়ির বাইরে অপেক্ষা করছেন ইডি কর্তারা। গোটা বাড়ি ঘিরে ফেলেছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। অন্যদিকে হাওড়ার সাঁকরাইলে ভেন্ডর বিপ্লব সিংহর বাড়িতেও তল্লাশি অভিযান করছে ইডি। সন্দীপের সঙ্গে বিপ্লবকেও আরজি কর দুর্নীতি মামলায় গ্রেফতার করেছিল সিবিআই। 

    উল্লেখ্য, সন্দীপ ঘোষের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ। গত ৯ অগস্ট আরজি করে এক তরুণী চিকিৎসক খুন হওয়ার পর সেই সব অভিযোগ নতুন করে সামনে আসে। শুরু হয় বিতর্ক। সেই সময় আরজি করের প্রাক্তন সুপার আখতার আলি হাই কোর্টের দ্বারস্থ হন। তাঁর দাবি ছিল, ইডি যেন সন্দীপের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করে। তবে যেহেতু খুনের মামলায় সন্দীপকে সিবিআই পরপর জেরা করে চলেছিল, এই আবহে তদন্তের সরলীকরণের জন্যেই সিবিআই-কে দুর্নীতির মামলার তদন্ত করার নির্দেশ দেয় উচ্চ আদালত। সেই মতো সন্দীপকে গ্রেফতারও করেছে সিবিআই। আর আজ সেই সংক্রান্ত মামলার শুনানি। তার আগে তাই ইডির এই অভিযান বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই আবহে প্রশ্ন উঠেছে, কেন্দ্রীয় সরকার কি মনে করছে যে এই মামলায় হাই কোর্টের রায়কে শীর্ষ আদালত খারিজ করে দিতে পারে বা স্থগিতাদেশ দিতে পারে? আর তাই সিবিআই তদন্তের নির্দেশ সত্ত্বেও ইডি তৎপর হয়েছে এই নিয়ে। 

    প্রসঙ্গত, ধর্ষণ ও খুনের ফৌজদারি তদন্তের সঙ্গে আর্থিক অনিয়মকে যুক্ত করার হাই কোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন সন্দীপ ঘোষ। তিনি বলেন, দুটি মামলা পৃথক এবং আদালত আর্থিক তদন্তের দায়িত্ব সিবিআইকে দিয়ে ভুল করেছে কারণ সংস্থাটি ইতিমধ্যেই ফৌজদারি মামলার তদন্ত করছে। এমনকি, রক্ষাকবচের জন্যও আবেদন করেন। তার মধ্যেই গ্রেফতার হয়েছেন সন্দীপ। তাঁর দায়ের করা সেই মামলার শুনানির দিন ধার্য হয়েছে শুক্রবার। এদিকে আরজি কর কাণ্ডের যে মূল মামলা সুপ্রিম কোর্টে চলছে, তার শুনানি ৫ তারিখ থেকে পিছিয়েছে। আগামী সোমবার সেই মামলার শুনানি হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)