• এবার রেল সুরক্ষায় AI প্রযুক্তি, রাজ্যের এই স্টেশনে বসল অত্যাধুনিক সব যন্ত্র
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • ট্রেন দুর্ঘটনার সংখ্যা কমাতে এবার AI প্রযুক্তির ওপর ভরসা রাখল রেল। স্বয়ংক্রিয়ভাবে ট্রেনের স্বাস্থ্যপরীক্ষার জন্য নিউ জলপাইগুড়ি স্টেশনে বসানো হল কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত অটোমেটিক ট্রেন এগজামিনেশন সিস্টেম। এই ব্যবস্থার মাধ্যমে ট্রেনের কোনও কারমায় কোনও সমস্যা থাকলে তা সঙ্গে সঙ্গে জানতে পারবেন রেলের আধিকারিক ও ট্রেনের চালকরা। এমনকী কোন ট্রেনে কতগুলি কামরা রয়েছে সেই তথ্য থেকে ট্রেন পরিচালনা আরও সুচারুভাবে করতে পারবে রেল।

    নিউ জলপাইগুড়িতে ‘পর্যবেক্ষণ’ প্রকল্প হিসাবে বসানো হয়েছে ATES নামে এই প্রযুক্তি। স্টেশনে ঢোকা ও বেরনোর ২টি লাইনেই ব্যবহার হবে ATES. এই প্রযুক্তিতে রয়েছে ৪টি ক্যামেরা ও ৪টি সেন্সর। যার মাধ্যমে তাৎক্ষণিকভাবে ট্রেনের কামরার স্বাস্থ্য পরীক্ষা করা যাবে। তাপ সংবেদী সেন্সরগুলি ট্রেনের চাকা ও অ্যাক্সেলের তাপমাত্রা পর্যবেক্ষণ করবে। এছাড়া প্রতিটি কামরার ছবি তুলতে থাকবে ক্যামেরাগুলি। এভাবে একটি ট্রেনে কতগুলি কামরা রয়েছে। বোগির চাকা বা অ্যাক্সেলে কোনও সমস্যা রয়েছে কি না জানা যাবে। অ্যাক্সেলের কোনও অংশের তাপমাত্রা সহনশীল সীমা চাড়ালে অটোমেটিক মেসেজ চলে যাবে রেলের ইঞ্জিনিয়ারদের কাছে। এর ফলে প্রয়োজনে ট্রেনটিকে থামিয়ে দিতে পারবেন তাঁরা।

    এছাড়া ট্রেনের কামরা সংখ্যা সঠিকভাবে জানা থাকায় ট্রেন পরিচালনা আরও নিপুণভাবে করা যাবে বলে দাবি তাদের। ট্রেনের কমরার দরজা খোলা আছে কি না তাও চালককে জানাবে এই প্রযুক্তি।

    জানা গিয়েছে নিউ জলপাইগুড়িতে রেল লাইনের ২ পাশেই বসানো হয়েছে যন্ত্র। রেলের আধিকারিকদের আশা, এই প্রযুক্তির জেরে রেল দুর্ঘটনা ও ট্রেনের কামরার নীচ থেকে ধোঁয়া বেরনোর মতো ঘটনা কমানো যাবে। বাড়বে যাত্রীসুরক্ষা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)