• সুপ্রিম কোর্টে SSCর ২৬ হাজার চাকরি বাতিলের মামলার শুনানি হতে পারে মঙ্গলবার
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতিতে ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দায়ের মামলার শুনানি হতে পারে ১০ সেপ্টেম্বর। বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি চলছে। এই মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চের নির্দেশের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

    চলতি বছর ১৮ এপ্রিল এক নির্দেশে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালে SSCর নিয়োগপ্রক্রিয়ার পুরো প্যানেল বাতিলের নির্দেশ দেন। এর ফলে প্রায় ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরি চলে যায়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় চাকরিচ্যুতরা। ৭ মে সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে। ফলে আপাতত বেঁচে যায় ২৬ হাজার চাকরি। তবে আদালতের তরফে স্পষ্ট জানানো হয়, ২০১৬ সালের নিয়োগপ্রক্রিয়ায় যারা চাকরি পেয়েছিলেন তাদের মধ্যে কেউ অযোগ্য প্রমাণিত হলে বেতনের টাকা ফেরত দেবেন বলে মুচলেকা দিতে হবে। এছাড়া মামলায় সব পক্ষকে তাদের বক্তব্য জানিয়ে হলফনামা দিতে বলে আদালত।

    গত ১৬ জুলাই মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেদিন শুনানি বাতিল হয়ে যায়। জানানো হয়, তিন সপ্তাহ পরে মামলাটির শুনানি হবে।

    চাকরিপ্রার্থীদের দাবি, হাইকোর্টে SSC জানিয়েছে, ২০১৬ সালেরে নিয়োগপ্রক্রিয়ায় কারা যোগ্য আর কারা অযোগ্য তা নির্ধারণ করার মতো নথি তাদের কাছে নেই। কিন্তু সুপ্রিম কোর্টে এসে তারা দাবি করছে CBIএর দেওয়া নথির ভিত্তিতে তারা যোগ্য ও অযোগ্যদের পৃথক করতে পারবে। প্রশ্ন হল, তাহলে হাইকোর্টে কেন সেকথা জানাল না SSC. 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)