• ফের মেট্রোর কাজে বিপত্তি, সেন্ট্রাল স্টেশনে ঢুকে বিক্ষোভ বউবাজারের বাসিন্দাদের
    হিন্দুস্তান টাইমস | ০৬ সেপ্টেম্বর ২০২৪
  • বউবাজারে ফের ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মীয়মাণ টানেলে জল ঢুকে বিপত্তি ঘটে। এই পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের আধিকারিকরা আজ ঘটনাস্থলে যান। তাঁরা সেখানে পৌঁছলে উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। আধিকারিকদের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের বচসা, ধস্তাধস্তির উপক্রম হয়। ঘটনার প্রতিবাদে সেন্ট্রাল মেট্রো স্টেশনে ঢুকে বউবাজারের বাসিন্দারা বিক্ষোভ দেখান। ভেন্ডিং মেশিনের সামনে বসে পড়েন তাঁরা। যদিও কিছুক্ষণ পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। ভেন্ডিং মেশিনের সামনে থেকে তাঁরা সরে গেলে আবার যাত্রীরা যাতায়াত শুরু করেন।

    প্রসঙ্গত, গতকাল রাতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মীয়মাণ টানেলে জল ঢুকে যায়। তড়িঘড়ি সেখান থেকে সরানো হয়েছে এলাকার ১১টি বাড়ির ৫২ জনকে। উল্লেখ্য, বউবাজার দুর্গাপিতুরি লেনে মেট্রোর ক্রসপ্যাসেজ নির্মাণের সময় এই সমস্যা দেখা দিয়েছে। এই কাজের জন্যে এমিতেই অগস্টের ২৬ তারিখ থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তবে স্থানীয়দের বক্তব্য, মেট্রোর কাজের জন্য বৃহস্পতিবার মাঝরাতে তাঁদের আবার হোটেলে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

    স্থানীয়দের অভিযোগ, এর আগে নোটিশে বলা হয়েছিল, ৫ সেপ্টেম্বর পর্যন্ত অন্য়ত্র থাকতে হবে। কিন্তু ২ তারিখই তাদের বাড়ি ফিরিয়ে আনা হয়। এরপর আবারও তাদের সরানো হয়েছে। এই আবহে স্থানীয়রা স্বভাবতই বিরক্ত। তাঁদের প্রশ্ন, কেন তিন আগে আনা হল, একেবারে কাজ সম্পন্ন করার আগেই কেন ফেরানো হচ্ছে তাঁদের? দাবি করা হচ্ছে, এই দফায় 'ওয়াটার লিক'-এর সমস্যাই দেখা দিয়েছে। প্রসঙ্গত, বর্তমানে ৯ নম্বর দুর্গাপিতুরি লেনে হাওড়া থেকে শিয়ালদহগামী মেট্রোর লাইনের কাজ চলছে। আর সেখানেই ক্রস প্যাসেজের ক্ষেত্রে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে। এদিকে কলকাতা পুলিশের সেন্ট্রাল ডিভিশনের তরফে জানানো হয়েছে, ৫২ জন বাসিন্দাকে অন্যত্র সরানো হয়েছে। ৪৮ ঘণ্টা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। তারপর ফিরিয়ে নিয়ে আসা হবে বাসিন্দাদের।

    উল্লেখ্য, এর আগে দীর্ঘদিন বন্ধ ছিল বউবাজার মেট্রোর কাজ। তবে সম্প্রতি ফের শুরু হয়েছিল মেট্রোর এই অংশের কাজ। এর আগেও মেট্রোর কাজের জেরে কলকাতা পুরসভার ৪৮ নং ওয়ার্ডের বহু বাড়ির দেওয়ালে ফাটল দেখা দিয়েছিল। সেখানকার বাসিন্দাদের চরম ভোগান্তি পোহাতে হয়েছিল এর জেরে। এরপর বন্ধ হয়ে গিয়েছিল মট্রোর কাজ। প্রসঙ্গত, মেট্রোর কাজের জন্য বউবাজারে প্রথমবার ধস নেমেছিল ২০১৯ সালের ৩১ অগস্ট। সেই আতঙ্ক ফিরে আসে ২০২২ সালের ১১ মে। সেবছরই ১৪ অক্টোবর ফের ধস দেখা দেয় বউবাজারে। মাটির তলায় জল থাকায় মেট্রোর কাজে ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়ি। এখনও পর্যন্ত এত বছরে মেট্রোর কাজের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে বউবাজারের ৭০টি বাড়ি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)