• রাজ্যে ১০ জায়গায় হানা, সন্দীপ-ঘনিষ্ঠ প্রসূন ইডির জালে
    বর্তমান | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর হাসপাতালের আর্থিক অনিয়মের শিকড় খুঁজতে এবার অভিযানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। হানা দেওয়া হল ধৃত প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ, তাঁর আত্মীয়, শাগরেদ সহ ঘনিষ্ঠদের বাড়িতে। শুক্রবার সকালেই দশটি জায়গায় পৌঁছে যান তদন্তকারীরা। চলে ম্যারাথন তল্লাশি। ন্যাশনাল মেডিক্যাল কলেজের ডেটা এন্ট্রি অপারেটর সন্দীপ ঘনিষ্ঠ প্রসূন চট্টোপাধ্যায়কে তুলে নিয়ে যায় ইডির টিম। তাঁকে সঙ্গে নিয়েই হানা দেওয়া হয় একাধিক জায়গায়। কেন্দ্রীয় এজেন্সি সূত্রে দাবি, সরকারি টাকা নয়ছয় করেছেন সন্দীপ। দুর্নীতির অঙ্ক এবং সেই অর্থ কোথায় রয়েছে তার সূত্র খুঁজতেই এদিনের অভিযান। দীর্ঘ তল্লাশি চালিয়ে বাজেয়াপ্ত করা হয়েছে আর্থিক লেনদেন সংক্রান্ত একাধিক নথি, একটি ডায়েরি ও ব্যাঙ্কের পাসবুক।

    তদন্তে নেমে ইডি জানতে পেরেছে, আর জি কর মেডিক্যাল কলেজে একটি চক্র চালাতেন প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ। তাঁর আত্মীয় এবং ঘনিষ্ঠদের সংস্থাই ২০২১ সাল থেকে হাসপাতালে বিভিন্ন জিনিস সরবরাহ করছেন। বেশি দক্ষতা ও অভিজ্ঞতা থাকা সত্ত্বেও সুযোগ দেওয়া হয়নি অন্য কোম্পানিগুলিকে। দেখা গিয়েছে, টেন্ডার প্রাপক সংস্থাগুলির জন্ম ২০২১-এ। সামান্য কয়েক বছরে তাদের টার্নওভার কোটি টাকা ছাড়িয়েছে। বেআইনিভাবে ওষুধ কেনা, হাসপাতাল বর্জ্য, দেহ পাচার করেই সর্বাধিক মাত্রায় নগদ এসেছে সন্দীপের সঙ্গী বিপ্লব সিং, সুমন হাজরা, কৌশিক কোলে, প্রসূন চট্টোপাধ্যায় ও সল্টলেকের দুই ব্যবসায়ীর হাতে। তাঁদের আয়কর রিটার্নের নথি পরীক্ষা করেছেন তদন্তকারীরা। তাতে জানা গিয়েছে, সন্দীপ ঘনিষ্ঠদের কোম্পানির আয়ের পরিমাণ প্রতিবছর বেড়েছে মাত্রাছাড়াভাবে। একাধিক জায়গায় সম্পত্তি কিনেছেন প্রাক্তন অধ্যক্ষ ও তাঁর শাগরেদরা। শেয়ার সহ বিভিন্ন জায়গায় বিনিয়োগ করা হয়েছে টাকা।  

    এই কালো টাকার খোঁজ করতেই এদিন সকাল পৌনে সাতটা নাগাদ সন্দীপবাবুর বেলেঘাটার বাড়িতে পৌঁছে যায় ইডি টিম। কিন্তু গেট ছিল তালাবন্ধ। প্রাক্তন অধ্যক্ষের স্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হয়। প্রায় ৪৫ মিনিট পর এসে পৌঁছন তিনি। তালা খোলার পর শুরু হয় তল্লাশি। অন্য টিম পৌঁছে যায় হাওড়ায় বিপ্লব সিং, সুমন হাজরা, কৌশিক কোলের বাড়িতে।  প্রসূনের সোনারপুরের বাড়িতে হাজির হয় ইডির আর একটি দল। হুগলির চন্দননগরে পাদ্রিপাড়ায় সন্দীপের শ্বশুরবাড়ি ও তাঁর এক শাগরেদের বাড়িতেও তল্লাশি শুরু হয়। প্রত্যেকের বাড়ি থেকেই হাসপাতালে জিনিস সরবরাহ করার বিল ও ভাউচার পাওয়া গিয়েছে। দীর্ঘ তল্লাশির পর প্রসূনকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয় ক্যানিংয়ে, সন্দীপের বাংলোয়। প্রাক্তন অধ্যক্ষকে সেই বাংলোর জমি কম টাকায় কিনতে সাহায্য করেছিলেন ন্যাশনাল মেডিক্যাল কলেজের ডেটা এন্ট্রি অপারেটর। গত ৯ আগস্ট ঘটনার দিন তিনি কর্মস্থল ছেড়ে আর জি কর হাসপাতালে গিয়েছিলেন। কেন? সেই প্রশ্নেরও উত্তর খোঁজা হচ্ছে।     
  • Link to this news (বর্তমান)