• ‘‌বদ অভ্যাস আপনার, লক্ষ্মীলাভ পূর্ব রেলের’‌, স্টেশন পরিষ্কার রাখতে নয়া ট্যাগলাইন
    হিন্দুস্তান টাইমস | ০৭ সেপ্টেম্বর ২০২৪
  • প্ল্যাটফর্ম থেকে ট্রেন গোটা চত্বরকেই পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে চায় রেল কর্তৃপক্ষ। তাই নানা সচেতনতা নেওয়া হয়। কিন্তু তারপরও দেখা যায়, একশ্রেণির যাত্রী স্টেশন চত্বরেই পানের পিক, গুটকার পিক, থুতু ফেলেন ও ধূমপান করেন। আর এসব ধরা পড়লেই রেলের কাছে দিতে হয় জরিমানা। তাতে আয় বাড়ে রেলের। এবার এটাকেই ট্যাগলাইন করে যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়ানোর কৌশল নিল পূর্ব রেল। রেলের নয়া ট্যাগলাইনে বলা হয়েছে—বদ অভ্যাস আপনার, কিন্তু লক্ষ্মীলাভ পূর্ব রেলের। স্টেশন চত্বর পরিচ্ছন্ন রাখতে এমন অভিযানেই নেমেছেন রেল কর্মীরা। যাতে ভাল ফল মিলছে বলে খবর।

    এদিকে এই বদ অভ্যাসের জন্য ইতিমধ্যেই শিয়ালদা স্টেশন চত্বরে ৩৭ দিন অভিযান চালানো হয়েছে। সেখানে ধূমপায়ী থেকে শুরু করে যত্রতত্র আবর্জনা এবং থুতু ফেলার জন্য ২২ লক্ষ ৩৪ হাজার টাকার বেশি জরিমানা আদায় করেছে রেল। এই জরিমানা করার বিষয়টি অনেক পুরনো। কিন্তু বদ অভ্যাস করেও আগে এত কড়া অনুশাসনের মধ্যে পড়তে হয়নি। একটা সরি বলেই বিষয়টি থেকে বেঁচে যাওয়া যেত। তাই স্টেশন চত্বরে সেসব বদ অভ্যাস রয়েই গিয়েছিল। এবার কড়াকড়ি করতেই তাতে লাগাম পড়ানো গিয়েছে বলে খবর। আর গ্যাঁটের কড়ি খরচ হওয়ায় এখন অনেকেই বদ অভ্যাস স্টেশনে করছেন না।

    অন্যদিকে এখনও যাঁরা বদ অভ্যাস ছাড়তে পারছেন না তাঁদের গ্যাঁটের কড়ি গুনতে হচ্ছে। পুরনো অভ্যাস ছাড়াতে পূর্ব রেল এবার সিদ্ধান্ত নিয়েছে একাধিক ব্যস্ত স্টেশনে লাগাতার অভিযান চালানো হবে। দেশের অন্যতম ব্যস্ত স্টেশন শিয়ালদা দিয়েই সেই কাজ শুরু হয়েছে। পূর্ব রেল সূত্রে খবর, গত ২৪ জুলাই থেকে ৩১ অগস্ট পর্যন্ত ৩৭ দিন অভিযান চালানো হয়েছে। তাতে বিপুল সাফল্য মিলেছে। শিয়ালদা স্টেশন কর্তৃপক্ষ জানান, ওই ৩৭ দিনে স্টেশন চত্বরে ধূমপান করতে গিয়ে ধরা পড়েছেন ৫ হাজার ৫৬৯ জন। তাঁদের থেকে জরিমানা বাবদ আদায় হয়েছে ১১ লক্ষ ১৩ হাজার ৭৫০ টাকা। যা পূর্ব রেলের লক্ষ্মীলাভ বলা যেতে পারে।

    এছাড়া যত্রতত্র থুতু ফেলা বা আবর্জনা ফেলার অভিযোগে ধরা হয়েছে ৭ হাজার ৮৯৮ জনকে। তাঁদের থেকে জরিমানা আদায় করা হয়েছে ১১ লক্ষ ২১ হাজার ৭০০ টাকা। এই বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‌দোষীদের কাছ থেকে জরিমানা আদায় করার সময়ে তাঁদের টাকার রসিদ দেওয়া হচ্ছে। ওই রসিদ অনুযায়ী জরিমানার সর্বোচ্চ পরিমাণ ৫০০ টাকা।’ পূর্ব রেল সূত্রে খবর, এই জরিমানার টাকা রেলের কোষাগারে জমা পড়বে। সেই টাকা দিয়ে রেলের পরিকাঠামোর উন্নয়ন ও সংরক্ষণের কাজ হবে। এই নিয়মকে সম্মান জানিয়ে স্টেশন চত্বরে বদ অভ্যাস বর্জন করার আহ্বান করা হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)