• এবার জন্মদিনের মেনু কার্ডেও ‘বিচার’ বার্তা, অভিনব প্রতিবাদে বনগাঁর পরিবার
    প্রতিদিন | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: আর জি কর কাণ্ডের রেশ সর্বত্র। তরুণী চিকিৎসকের ধর্ষণ-হত্যাকাণ্ডের ঘটনার সুবিচারের দাবিতে ঝড় উঠেছে সর্বত্র। ডাক্তারদের প্রেসক্রিপশন থেকে অনলাইন ফুড ডেলিভারি সংস্থার বিলে ‘জাস্টিস’ বার্তা দেওয়া হয়েছে আগেই। এবার জন্মদিনের মেনুকার্ডেও ‘বিচার চাই’ দাবি উঠল। ছেলের ৫ বছরের জন্মদিনে রক্তদান শিবিরের আয়োজন করেছেন বনগাঁর শিক্ষক উত্তম ভট্টাচার্য। সেই শিবিরের জায়গায় জায়গায় চোখে পড়ল ‘জাস্টিস ফর আর জি কর’ লেখা পোস্টার। সুবিচারের দাবিতে বনগাঁর শিক্ষকের এই অভিনব প্রতিবাদকে কুর্নিশ করছেন সকলে।

    দিকে দিকে আর জি কর নিয়ে প্রতিবাদ। সুবিচারের দাবিতে প্রায় প্রতিদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে মিছিল, প্রতিবাদ সভা চলছে। দাবি একটাই, কর্তব্যরত অবস্থায় তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার দ্রুত কিনারা করে দোষীদের কঠোরতম শাস্তি দেওয়া হোক। এবার এই দাবিতেই অভিনব ছবি দেখা গেল বনগাঁয়। কলম বাগান কুন্দিপুর গ্রামের বাসিন্দা শিক্ষক উত্তম ভট্টাচার্য। ছেলে দেবাঙ্কনের ৫ বছরের জন্মদিনে রক্তদান শিবিরের আয়োজন করেছেন। সেখানে দেখা গেল আর জি করের বিচারের দাবিতে বার্তা। আর মেনুকার্ডটিও অভিনব। হাজার ছবির মাঝে ঠিক জায়গা করে নিয়ে সাম্প্রতিক প্রসঙ্গ। এক মেয়ের একহাতে মোমবাতি, আরেক হাতের তালুতে লেখা ? ‘জাস্টিস ফর আর জি কর’।

    যার জন্মদিন ঘিরে এই বার্তা উত্তমবাবুর, সেই দেবাঙ্কনও এই বয়সেই সব বুঝতে পারছে। ভাঙা ভাঙা কথায় সেও বলছে আর জি করের বিচারের কথা। দেবাঙ্কনের কাকা গৌতম ভট্টাচার্য বলেন, ”আমরা আমাদের বাবার আদর্শে অনুপ্রাণিত। বেঁচে থাকাকালীন বাবা বলতেন, পারলে মানুষের জন্য, মানুষের কল্যাণে কিছু করে যেতে হবে। সেই থেকেই মনে মনে সংকল্প করেছিলাম। আজ তা করে দেখালাম।” ছেলের জন্মদিনে এই আয়োজন করতে পেরে আনন্দিত মা সুপর্ণা ভট্টাচার্য। তিনি বলেন, ”আর জি করের ঘটনায় আমরা শোকাহত, মর্মাহত। আমরা সবাই বিচার চাই।” সঙ্গে মহিলাদের নিরাপত্তার বিষয়টিও সামনে এনেছেন সুপর্ণাদেবী। এদিন রক্তদান শিবিরে রক্ত দিয়েছেন আমন্ত্রিত প্রায় ১০০ জন অতিথি। তাঁরাও একযোগে বলছেন, আর জি করের বিচার চাই।
  • Link to this news (প্রতিদিন)