• পর্যটক ও স্থানীয়দের সুরক্ষায় ‘টুরিস্ট পুলিশে’র টিম গঠন বোলপুরে, চালু হেল্পলাইন নম্বরও
    প্রতিদিন | ০৮ সেপ্টেম্বর ২০২৪
  • ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় স্থান পেয়েছে শান্তিনিকেতন। দেশ-বিদেশের অন্যতম পর্যটনকেন্দ্রও বটে। ইদানিংকালে পর্যটকদের আনাগোনা আরও বেড়েছে। সামনে আবার দুর্গাপুজো। তার পর শীতের মরশুম শুরু। সব মিলিয়ে চাপ বাড়ছে শান্তিনিকেতনে। সেই দিকগুলো মাথায় রেখেই বীরভূম জেলা পুলিশের উদ্যোগে শুরু হল টুরিস্ট পুলিশ কার্যক্রম।

    আশ্রম চত্বর, সোনাঝুরি হাট সংলগ্ন এলাকায় টহল দেবে পুলিশ। পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি ১৮ জন সিভিক ভলান্টিয়ার ও পুলিশ কর্মীদের যৌথভাবে একটি বিশেষ টিম গঠন করা হয়। শনিবার, টুরিস্ট পুলিশের কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায়, মহকুমা পুলিশ আধিকারিক রিকি আগরওয়াল সহ পুলিশ টিমের সদস্যরা।

    দুটি বাইকে করে পুলিশ কর্মীরা শান্তিনিকেতনের আশ্রম চত্বর, সোনাঝুরি, শ্রীনিকেতন-সহ বিশ্বভারতী ক্যাম্পাসে স্থানীয় বাসিন্দাদের সুবিধা অসুবিধা ছাড়াও পর্যটকদের পরিষেবা দেবে। এছাড়াও সোনাঝুরি হাট,পোস্ট অফিস মোড়-সহ আশ্রম চত্বরে চব্বিশ ঘণ্টা পুলিশি নজরদারি থাকবে। এছাড়াও এদিন দূর দূরান্তের পর্যটক ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সমস্যা সমাধানে একটি হেল্প নাম্বার চালু করা হয়েছে। হেল্প নম্বরটি ৭৮১২০০১১২০ নম্বরে ফোন পাওয়া মাত্রই দায়িত্বপ্রাপ্ত পুলিশকর্মীরা প্রয়োজনীয় সহায়তা দেবেন বলে জানিয়েছেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার।

    অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায় জানান,” শান্তিনিকেতন নিয়ে বারংবার আগ্রহ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় উদ্বোধন করা হল টুরিস্ট পুলিশের কার্যক্রম। দূর দূরান্তের দেশ-বিদেশের পর্যটকেরা ছাড়াও যাঁরা শান্তিনিকেতনে হস্তশিল্পী ও ব্যবসায়ীদের রয়েছেন তাদের সম্পূর্ণ সুরক্ষার পরিবেশ দিতে বদ্ধপরিকর জেলা পুলিশ প্রশাসন। টুরিস্ট পুলিশ গার্ড ১৮ জন পুলিশ কর্মী দুটি বাইকে করে সর্বত্র সহায়তা দিতে এলাকা প্রদিক্ষণ করবেন। এছাড়াও পোস্ট অফিস মোড়ে ও সোনাঝুরি হাটে সারা বছর ২৪ ঘণ্টা পরিষেবা দেবেন। কর্মীরা টুরিস্ট পুলিশ লেখা জ্যাকেট পড়ে থাকবেন। ফলে সহজেই চিহ্নিত করতেও সুবিধা হবে সকলের।” নিরাপত্তার ও সুরক্ষার প্রশ্নে পুলিশের অভিনব টুরিস্ট কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দা।
  • Link to this news (প্রতিদিন)