• 'কেন ৩০ মিনিটের মধ্যে…' পলিগ্রাফ টেস্টে সঞ্জয়কে আর কী প্রশ্ন করা হয়েছিল?
    হিন্দুস্তান টাইমস | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুন। দেশ ছাড়িয়ে প্রতিবাদের ঝড় বিদেশেও। সোমবার সুপ্রিম কোর্টে শুনানি। গোটা বিশ্ব তাকিয়ে আছে সেই সুপ্রিম শুনানির দিকে। তার মধ্যেই চলছে প্রতিবাদ। রবিবার রাত দখল। সাধারণ মানুষ প্রতিবাদের রাস্তায়। 

    এদিকে আরজি করে ধর্ষণ ও খুনের ঘটনায় পুলিশ সঞ্জয় রায়কে গ্রেফতার করেছিল। পরে সিবিআই তাকে হেফাজতে নেয়। তার পলিগ্রাফ টেস্টও করা হয়েছিল। সেই পলিগ্রাফ টেস্টে ঠিক কী ধরনের প্রশ্ন করা হয়েছিল? 

    হিন্দুস্তান টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে ইন্ডিয়া টুডের রিপোর্ট অনুসারে সঞ্জয়কে ১০টা প্রশ্ন করা হয়েছিল পলিগ্রাফ টেস্টে। তিনজন পলিগ্রাফ বিশেষজ্ঞ ও তদন্তকারী আধিকারিক ছিলেন ওই রুমে। 

    সূত্রের খবর, কলকাতা পুলিশের হাতে ধরা পড়ার পরে সঞ্জয় খুনের কথা স্বীকার করে নিয়েছিল। পরে আবার বিগড়ে গিয়ে বয়ান বদলে ফেলে। এখন নিজেকে নির্দোষ প্রমাণ করতে মরিয়া। 

    গত ২৫ অগস্ট তার পলিগ্রাফ টেস্ট করা হয়েছিল। প্রেসিডেন্সি জেলে হয়েছিল সেই টেস্ট। রিপোর্টে বলা হয়েছে সঞ্জয় বলেছিল আমি সেমিনার রুমে বডি দেখেই ছুটে বেরিয়ে আসি। 

    এদিকে অপর একটি সংবাদমাধ্যম সূত্রে খবর, তাকে প্রশ্ন করা হয়েছিল তোমার জন্মতারিখ কত, নিজের নাম ও জন্মস্থান কোথায়, সিভিক ভলান্টিয়ার হিসাবে কবে কাজে যোগ দিয়েছিলে, সিভিকের কাজ করার আগে কী করতে?

    ১০ অগস্টের সকালে তুমি কোথায় ছিলে? ৮ অগস্ট তুমি সারাদিন কী করছিলে? সিসি টিভি ফুটেজ বলছে ৮ অগস্ট রাত ১১টা হাসপাতালে ঢুকেছিল এটা কি সত্যি? 

    কেন ৩০ মিনিটের মধ্যে তুমি বেরিয়ে গিয়েছিলে? কেউ কি অপরাধ স্বীকার করতে তোমায় হুমকি দিচ্ছে?এমন নানা প্রশ্ন সঞ্জয়কে করা হয়েছিল বলে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

    তবে সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল প্রথমদিকে সঞ্জয় স্বীকার করছিল অপরাধের কথা। এমনকী কলকাতা পুলিশ প্রাথমিকভাবে এই দাবি করেছিল। পরে সেই সঞ্জয় বিগড়ে গিয়ে বয়ান বদলে দিচ্ছে বলে খবর। এই ঘটনাকে কেন্দ্র করে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। 

    এদিকে সোমবারই সুপ্রিম কোর্টে শুনানি। তার আগে রাত জাগবে কলকাতা। রাত জাগবে গোটা বাংলা। উঠছে আওয়াজ জাস্টিস ফর আরজি কর। সেই সঙ্গেই প্রশ্ন আর কবে? 

    দিনের পর দিন ধরে প্রতিবাদ আন্দোলন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। এবার সুপ্রিম কোর্ট কী রায় দেয়, কী পর্যবেক্ষণের কথা জানায় সেটাই এখন দেখার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)