• ‘আসুন না, কথা হবে’, জুনিয়র ডাক্তারদের জন্য আলোচনার দরজা খুললেন মমতা
    প্রতিদিন | ০৯ সেপ্টেম্বর ২০২৪
  • নব্যেন্দু হাজরা: আর জি কর কাণ্ডের সুবিচারের দাবিতে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির প্রায় মাসখানেক হল। প্রভাব পড়ছে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে। প্রচুর রোগী ফিরে যাচ্ছেন চিকিৎসা না পেয়ে। সোমবার, সুপ্রিম কোর্ট এই মামলার শুনানিতে কড়া নির্দেশ দিয়েছে, চিকিৎসকদের কাজে ফিরতেই হবে। এর জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টা ডেডলাইন। এই নির্দেশকে স্বাগত জানিয়ে এবার প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এদিন নবান্ন থেকে আন্দোলনরত চিকিৎসকদের প্রতি তাঁর বার্তা, ”আসুন না, কথা হবে, আলোচনা হবে। আমরা তো কথা বলতে প্রস্তুত।”

    জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে সমর্থন জানিয়েও একাধিকবার রাজ্য প্রশাসনের তরফে কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগদানের আহ্বান জানিয়েছে। রাজ্যের স্বাস্থ্য পরিষেবা যাতে ভেঙে না পড়ে, তার জন্য বার বার সতর্ক করা হয়েছে। মুখ্যমন্ত্রী নিজেও বলেছেন, যাঁরা এভাবে জনতার সমস্যা তৈরি করে আন্দোলন করছেন, তাঁদের বিরুদ্ধে চাইলে রাজ্য সরকার ব্যবস্থা নিতে পারে। কিন্তু তা করা হয়নি ডাক্তারদের কেরিয়ারের কথা ভেবে। সোমবার, সুপ্রিম কোর্টে এনিয়ে শুনানির পর এবার মুখ্যমন্ত্রী আন্দোলনকারীদের আলোচনার টেবিলে ডাকলেন। বললেন, ৫-১০ জনের প্রতিনিধিদল তাঁর সঙ্গে কথা বলতে চাইলে স্বাগত।

    নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্য়মন্ত্রী জুনিয়র চিকিৎসকদের উদ্দেশে বলেন, ”সেদিন স্বাস্থ্যভবনে গিয়ে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি দল যা যা দাবি করেছিলেন, তার সবটাই মেনে নেওয়া হয়েছে। আপনারা অধ্যক্ষের অপসারণ, MSVP বদল চেয়েছিলেন। তা সঙ্গে সঙ্গে করে দেওয়া হয়েছে। চারটি দাবি ছিল, সব পূরণ করেছি। তা সত্ত্বেও কেন কাজে ফিরছেন না?”  তাঁর আরও বক্তব্য, “যত আন্দোলন হয়েছে অনুমতি ছাড়া। অনুমতি নেওয়া হয়নি। সুপ্রিম কোর্টও আজ ডাক্তারদের অনুরোধ করেছে কাজে যোগ দেওয়ার জন্য। আমিও আবার অনুরোধ করব, কাজে ফেরার জন্য।” এ প্রসঙ্গে তিনি সরকারি হাসপাতালে রোগীদের চাপ এবং চিকিৎসকদের দায়বদ্ধতা নিয়ে বার্তা দেন মুখ্যমন্ত্রী। 
  • Link to this news (প্রতিদিন)