• সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল SSCর ২৬ হাজার চাকরি বাতিল মামলার শুনানি
    হিন্দুস্তান টাইমস | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল ২০১৬ এসএসসি প্যানেল বাতিল সংক্রান্ত মামলার শুনানি। মঙ্গলবার সুপ্রিম কোর্টে বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চে মামলারটির শুনানি ছিল। কিন্তু অন্য মামলার শুনানি থাকায় ওই SSC সংক্রান্ত মামলাটির শুনানির দিন ২৪ সেপ্টেম্বর করা হয়েছে।

    এদিন সোশ্যাল মিডিয়ায় লাইভে চাকরিপ্রার্থীদের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘আজ সুপ্রিম কোর্টে এসএসসির একটি মামলার শুনানি ছিল। কিন্তু ট্যাক্স সংক্রান্ত একটি মামলার শুনানি চলায় এই মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর এই মামলার শুনানি হবে। আমি যানি অনেকে ধৈর্য হারাচ্ছেন। কিন্তু বিচারব্যবস্থার ওপর ভরসা করা ছাড়া আমাদের উপায় নেই।’ ফিরদৌস শামিম জানান, ২৪ সেপ্টেম্বর প্রথম মামলা হিসাবে বিচারপতি মিশ্রর বেঞ্চে SSC মামলার শুনানি হওয়ার কথা।

    দুর্নীতির অভিযোগে ২০১৬ SSCর গোটা প্যানেলটাই বাতিল করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই রায় কার্যকর হলে প্রায় ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরি চলে যাবে। কলকাতা হাইকোর্টে SSC জানায়, ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় কারা যোগ্য আর কারা অযোগ্য তা ১০০ শতাংশ নিশ্চিতভাবে তাদের পক্ষে বলা সম্ভব নয়। এর পর হাইকোর্ট প্যানেল খারিজ করতেই সুপ্রিম কোর্টে বদলে যায় SSCর সুর। সেখানে তারা জানায়, তাদের হাতে যোগ্য ও অযোগ্যদের বাছাই করার মতো সুনির্দিষ্ট নথি রয়েছে। আগামী শুনানিতে SSCর যে পদ্ধতিতে যোগ্য ও অযোগ্য আলাদা করতে চাইছে তা বৈধ কি না সেব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে আদালত। ফলে সেই শুনানির দিকে তাকিয়ে রয়েছেন হাজার হাজার শিক্ষক ও শিক্ষাকর্মী। সুপ্রিম কোর্ট জানিয়েছে, অযোগ্যদের সঠিক ভাবে চিহ্নিত করা গেলে গোটা প্যানেল বাতিলের প্রয়োজন নেই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)