• হাসপাতালগুলিতে নিরাপত্তা জোরদার করতে ১৫০ কোটি টাকা বরাদ্দ, বাড়ানো হবে CCTV
    হিন্দুস্তান টাইমস | ১০ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর কাণ্ডের প্রতিবাদে চিকিৎসকদের আন্দোলন অব্যাহত রয়েছে। তাঁদের দাবি, নারকীয় এই ঘটনায় অবিলম্বে অপরাধীকে উপযুক্ত শাস্তি দিতে হবে। একইসঙ্গে কর্মক্ষেত্রে অর্থাৎ সরকারি হাসপাতালগুলিতে নিরাপত্তা জোরদার করার দাবি জানিয়েছেন তারা। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে প্রশাসনের একাধিক আধিকারিক বারবার আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার অনুরোধ করেছেন। এমন কিছু সুপ্রিম কোর্টও জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার অনুরোধ করেছেন। একইসঙ্গে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে বলেও রাজ্যকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।  সেই নির্দেশ মেনেই সরকারি হাসপাতালগুলিতে নিরাপত্তা আরও আঁটোসাঁটো করতে তৎপর হল রাজ্য সরকার। 

    নবান্নে সভাঘরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তার জন্য অর্থ বরাদ্দ করা হবে। সেইমতো সরকারি হাসপাতালে নিরাপত্তার জন্য এবার ১৫০ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার। বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে এই কথা ঘোষণা করেন মুখ্যসচিব মনোজ পন্থ। তিনি জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নিরাপত্তার জন্য জোরদার পদক্ষেপ করা হচ্ছে। তিনি আরও জানান, হাসপাতালগুলিতে এমনিতেই নিজস্ব নিরাপত্তা রয়েছে। সেই নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করা হবে। প্রয়োজনে নতুন নিরাপত্তারক্ষীদের প্রশিক্ষণ দেওয়া হবে। তার জন্য রাজ্য সরকার প্রস্তুত রয়েছে। এরপরেই জুনিয়র ডাক্তারদের কাজে ফেরার জন্য অনুরোধ করেন মুখ্য সচিব। 

    তিনি জানান, হাসপাতালগুলিতে আরও বেশি পরিমাণে সিসিটিভি, আলো, রেস্টরুম, ওয়াশরুমের ব্যবস্থা করা হবে।  মুখ্য সচিব বলেন, ‘সুপ্রিম কোর্ট সবাইকে কাজে ফিরতে বলেছে। সেই অনুরোধ মেনে আপনারা কাজে ফিরুন। আপনারা কাজে ফিরলে সাধারণ মানুষ উপকৃত হবেন।’

    অন্যদিকে, এদিন মুখ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য পরিষেবা চালু করার জন্য রাজ্য সরকার সব কিছু করবে। পাশাপাশি পদক্ষেপ করা হবে না। আন্দোলনকারী জুনিয়রদের সঙ্গে শান্তিপূর্ণভাবে কথা বলে মীমাংসা করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)