• চিকিৎসক তাপস চক্রবর্তী–সুশান্ত রায়ের বিরুদ্ধে পদক্ষেপ করল আইএমএ, উত্তরবঙ্গে ঝড়
    হিন্দুস্তান টাইমস | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করা হয়েছে। তার জেরে কলকাতার রাজপথ উত্তাল হয়ে উঠেছে। এখন নানা মিছিল, ধরনা জারি আছে। সঙ্গে উঠেছে স্লোগান–উই ওয়ান্ট জাস্টিস। আর এই আবহে আইএমএ মালদা সভাপতিকে অপসারণ করা হল। আইএমএ’‌র মালদার সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হল চিকিৎসক তাপস চক্রবর্তীকে। গত ৯ অগষ্ট আরজি কর হাসপাতালের সেমিনার রুমে তিনিও ছিলেন। এই ধর্ষণ–খুনের ঘটনার সঙ্গে তিনি জড়িত থাকতে পারেন বলে মনে করছেন বহু চিকিৎসক। আবার চিকিৎসক সুশান্ত রায়কে সাসপেন্ড করল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা আইএমএ। জলপাইগুড়ির শাখার সম্পাদক পদে ছিলেন সুশান্তবাবু।

    এদিকে আরজি কর হাসপাতাল নিয়ে ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে মামলার শুনানি আছে। সেদিন সিবিআইকে স্ট্যাটাস রিপোর্ট দিতে হবে। সেখানে উত্তরবঙ্গে আইএমএ কার্যত আজ, মঙ্গলবার ঝড় তুলে দিল। কয়েকজন চিকিৎসক অভিযোগ করছেন, কিছু ভিডিয়ো ক্লিপ আছে। আর সেসব নিয়েই চরম বিতর্কের মধ্যে চিকিৎসকরা বৈঠক ডেকে রেজুলেশন তৈরি করে সভাপতির পদ থেকে অব্যাহতি দিয়ে দেন চিকিৎসক তাপস চক্রবর্তীকে। আর আরজি কর হাসপাতালে চিকিৎসক ছাত্রীকে ধর্ষণ–খুন কাণ্ডে তথ্যপ্রমাণ লোপাটে নাম জড়িয়ে যায় সুশান্ত রায়ের। তাঁর মদতেই আরজি কর হাসপাতালে সন্দীপ ঘোষের বাড়বাড়ন্ত হয় বলে অভিযোগ উঠেছে।

    অন্যদিকে করোনাভাইরাসের সময় স্বাস্থ্য দফতরের অর্থ তছরূপের অভিযোগও ওঠে চিকিৎসক সুশান্ত রায়ের বিরুদ্ধে। আবার চিকিৎসক তাপস চক্রবর্তীর দাবি, এই রেজুলেশন অবৈধ। এই বিষয়টি নিয়ে আবার বৈঠক ডাকবেন আগামী ১৪ সেপ্টেম্বর। না হলে নয়াদিল্লি আইএমএ’‌র কাছে অভিযোগ জানাবেন। তবে তিনি স্বীকার করেছেন গত ৮, ৯ এবং ১০ অগষ্ট তিনি কলকাতাতেই ছিলেন। আর ৯ অগস্ট তিনি আরজি কর হাসপাতালের সেমিনার রুমে ছিলেন।

    আর এখন কলকাতার ধর্মতলায় ওয়াই চ্যানেলে বিজেপির ধরনা চলছে। যা চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। পরদিন বিশ্বকর্মা পুজো। সেদিন সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি রয়েছে। তারই মধ্যে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে আগেই সাসপেন্ড করে আইএমএ। সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক সুশান্ত রায়, অভীক দে, তাপস চক্রবর্তী, দীপাঞ্জন হালদার এবং বিরূপাক্ষ বিশ্বাসকে সাসপেন্ড করার জন্য আইএমএ’‌র কাছে সুপারিশ করেছিল সংগঠনের বাংলা শাখা। আরজি কর হাসপাতালের চিকিৎসক তথা আইএমএ’‌র জলপাইগুড়ি শাখার সাধারণ সম্পাদক চিকিৎসক সুশান্ত রায়কে সাসপেন্ড করার কথা জানিয়ে দিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)