• উত্তরবঙ্গ মেডিক্যালে প্রশ্ন ফাঁস, বিস্ফোরক দাবি হাসপাতালের প্রাক্তন সুপারের
    হিন্দুস্তান টাইমস | ১১ সেপ্টেম্বর ২০২৪
  • আরজি কর কাণ্ডের পর রাজ্যের স্বাস্থ্য বিভাগে একের পর এক বেনিয়ম প্রকাশ্যে এসেছে। শাসকদল ঘনিষ্ঠ চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ‘থ্রেট কালচার’ ছড়ানোর। যার জেরে ইতিমধ্যে বেশ কয়েকজন ডাক্তার ও ডাক্তারি পড়ুয়ার বিরুদ্ধে পদক্ষেপ করেছে স্বাস্থ্য ভবন ও মেডিক্যাল কলেজগুলি। এই পরিস্থিতিতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে MBBSএর প্রশ্নপত্র ফাঁসের বিস্ফোরক অভিযোগ তুললেন হাসপাতালেরই প্রাক্তন মেডিক্যাল সুপার। কী ভাবে পরীক্ষার আগেই প্রশ্নপত্র পৌঁছে যেত ছাত্রছাত্রীদের কাছে তা বিস্তারে সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি।

    উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের প্রাক্তন সুপার তথা মনোরোগর বিভাগের প্রধান নির্মল বেরা জানিয়েছেন, বেশ কয়েক বছর ধরে হাসপাতালে MBBSএর প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। সবাই সব জেনেও চুপ। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে যাচ্ছে প্রশ্ন। তিনি জানান স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার দফতরের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপকরা MBBSএর প্রশ্নপত্র তৈরি করেন। সেই প্রশ্নপত্র স্বাস্থ্যশিক্ষা অধিকর্তার দফতর থেকে স্বাস্থ্য দফতরের পোর্টালে আপলোড করা হয়। বিভিন্ন মেডিক্যাল কলেজের ডিন অফ স্টুডেন্টসরা সেই পোর্টালে লগ ইন করে প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন।

    চিকিৎসক নির্মল বেরার দাবি, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে কেউ বা কারা আগে থেকেই ডিনের অ্যাকাউন্টে লগ ইন করে প্রশ্নপত্র ডাউনলোড করে দেয়। তার পর তা হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ছড়িয়ে দেয় ছাত্রছাত্রীদের কাছে।

    তিনি জানান, থ্রেট কালচার উত্তরবঙ্গ মেডিক্যালে কোনও নতুন কথা নয়। হুমকির মুখেই তাঁকে হাসপাতালের সুপারের পদ ছাড়তে হয়েছিল। হুমকি মেনে বেআইনি কাজ করতে রাজি না হওয়ায় সরিয়ে দেওয়া হয়েছিল তাঁকে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)